Thursday, May 23, 2024
Top Newsআমেরিকান নাগরিকত্বে ভারতীয়দের স্থান দ্বিতীয়

আমেরিকান নাগরিকত্বে ভারতীয়দের স্থান দ্বিতীয়

২০২২ সালে যে সব দেশের নাগরিক আমেরিকার নাগরিকত্ব পেয়েছেন, তারমধ্যে ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। আমেরিকান কংগ্রেসের তরফে প্রকাশিত সাম্প্রতিক একটি রিপোর্ট থেকে এই তথ্য জানা গিয়েছে।
ওই রিপোর্টে বলা হয়েছে, ২০২২ সালে মোট ৬৫ হাজার ৯৬০ জন ভারতীয় আমেরিকার নাগরিকত্ব লাভ করেছেন।আমেরিকান সেন্সাস ব্যুরো-র তরফে করা একটি সমীক্ষায় জানা গিয়েছে, ২০২২ সালে এ দেশে মোট ৪.৬ কোটি বিদেশি নাগরিক বসবাস করতেন। যে সংখ্যাটা আমেরিকায় বসবাসকারী মোট জনগণের ১৪ শতাংশ। সেই বছরে আমেরিকার মোট জনসংখ্যা ছিল ৩৩.৩ কোটি। আমেরিকান কংগ্রেসেরই আর একটি রিপোর্ট জানাচ্ছে, ২০২২ সালে মোট ৯৬ লাখ ৯৩ হাজার ৩৮০ জন বিদেশি নাগরিক আমেরিকার নাগরিকত্ব পেয়েছেন। ২০২৩ সালের পরিসংখ্যান অনুযায়ীও আমেরিকায় বসবাসকারী বিদেশি নাগরিকদের তালিকায় মেক্সিকোর পরেই রয়েছে ভারতের নাম। তবে তাৎপর্যপূর্ণ ভাবে তৃতীয় স্থানে রয়েছে চিনের নাম। গত বছরের হিসেব অনুযায়ী, আমেরিকায় বসবাসকারী ভারতীয়দের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ লাখ ৩১ হাজার ৩৩০-এ।

More News

আমেরিকায় কৃষ্ণাঙ্গ বায়ুসেনা কর্মীকে হত্যা পুলিশের 

0
আমেরিকায় বাড়িতে ঢুকে কৃষ্ণাঙ্গ বায়ুসেনা কর্মীকে গুলি করে খুনের অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। আর এই...

ভারতের নির্বাচনে হস্তক্ষেপ করে না আমেরিকা : মিলার 

0
ভারতের নির্বাচনে হস্তক্ষেপ করে না আমেরিকা। রাশিয়ার অভিযোগ খারিজ করে জানিয়েছেন মর্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।  সম্প্রতি...

আমেরিকায় ফের নিখোঁজ ভারতীয় পড়ুয়া

0
আমেরিকায় ফের ভারতীয় পড়ুয়ার নিখোঁজ হওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। প্রায় এক সপ্তাহের উপর ধরে হায়দরাবাদের...