Wednesday, February 21, 2024
Top Newsপ্রয়াত প্রাক্তন মার্কিন বিদেশ সচিব কিসিঞ্জার

প্রয়াত প্রাক্তন মার্কিন বিদেশ সচিব কিসিঞ্জার

প্রয়াত আমেরিকার প্রাক্তন বিদেশ সচিব হেনরি কিসিঞ্জার। সদ্য ১০০ বছরে পা দিয়েছিলেন প্রবীণ কূটনীতিক। হেনরি কিসিঞ্জারের ঘনিষ্ঠ সঙ্গীরা জানিয়েছেন, কানেকটিকাটে নিজের বাসভবনেই শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। বার্ধক্যজনিত একাধিক রোগে বেশ কিছু বছর ধরেই ভুগছিলেন হেনরি কিসিঞ্জার।
তাঁর মৃত্যুতে আমেরিকার কূটনৈতিক ইতিহাসের একটি অধ্যায় সমাপ্ত হল বলে মনে করছেন একাংশ।আমেরিকার দুই প্রেসিডেন্টের আমলে বিদেশ সচিব হিসাবে কাজ করেছেন হেনরি কিসিঞ্জার। প্রথমে রিচার্ড নিক্সনের নেতৃত্বাধীন প্রশাসনে, পরে জেরাল্ড ফোর্ডের আমলে। ১৯৭১ সালে ভারত-পাকিস্তান যুদ্ধ শুরু হওয়ার পর হেনরি কিসিঞ্জারের ভূমিকা নানা কারণ সমালোচনার মুখে পড়েছিল। দিল্লির সঙ্গে দূরত্ব বেড়েছিল ওয়াশিংটনের। সেই সময় রিচার্ড নিক্সনের দূত হয়ে হেনরি কিসিঞ্জার ভারতেও এসেছিলেন। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে তাঁর বৈঠকও হয়। সেই বৈঠক ভারতের পক্ষে খুব ফলপ্রসূ হয়নি। কারণ সে সময় আমেরিকা এবং পাকিস্তান পরস্পরের ঘোষিত মিত্র ছিল। ভারত-পাকিস্তান বিবাদে আমেরিকা সে সময় পাকিস্তানের পক্ষেই দাঁড়িয়েছিল। তৎকালীন পূর্ব পাকিস্তানে সাধারণ মানুষের উপর পাক সেনা যে অত্যাচার চালাচ্ছিল, তার বিরুদ্ধেও আমেরিকা সে সময় কিছুতেই মন্তব্য করেনি।

More News

আমেরিকায় বন্দুকবাজের হামলায় মৃত ১, আহত ২২

0
ফের প্রকাশ্যে বন্দুকবাজের হামলায় মার্কিন যুক্তরাষ্ট্রের কনসাস সিটিতে মৃত্যু হয়েছে ১ জনের, আহত হয়েছেন প্রায়...

বাইডেন-নেতানিয়াহু মনোমালিন্য 

0
মনোমালিন্যের জেরে দীর্ঘদিন যাবৎ কথা নেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ও ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু-র।...

আমেরিকায় মৃত্যু এক ভারতীয় বংশোদ্ভূতের

0
আমেরিকায় আরও এক ভারতীয় বংশোদ্ভূত মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। মৃতের নাম বিবেক চান্দের তানেজা। পুলিশ সূত্রে...