Monday, May 27, 2024
Top Newsমহাকাশ থেকে সূর্যগ্রহণ দেখবে ভারত

মহাকাশ থেকে সূর্যগ্রহণ দেখবে ভারত

এবার মহাকাশ থেকে সূর্যগ্রহণ দেখবে ভারত। কারণ ইসরোর সৌরযান আদিত্য-এল১ সূর্যগ্রহণের প্রতি মুহূর্ত ক্যামেরাবন্দি করবে। লক্ষ্য রাখবে গ্রহণের সূর্যের রূপের দিকে।
৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ রয়েছে।এটি বছরের প্রথম পূর্ণগ্রাস গ্রহণ। যা দেখা যাবে উত্তর আমেরিকার বিস্তীর্ণ এলাকা থেকে। গত ৫০ বছরের দীর্ঘতম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে এটি। চাঁদের ছায়ায় ওই দিন সূর্য টানা চার মিনিট ঢেকে থাকবে। ওই সময়ে সূর্যের গোল চাকতির মতো অংশ দেখা যাবে না। পৃথিবীর মানুষ দেখতে পাবেন কেবল বাইরের গোল আংটির মতো অংশ।পৃথিবীর পাশাপাশি মহাকাশ থেকে গ্রহণের সূর্যের দিকে নজর রাখবে আদিত্য-এল১। এই মুহূর্তে সৌরযানটি পৃথিবী এবং সূর্যের মাঝের ল্যাগারেঞ্জ পয়েন্ট বা এল১ পয়েন্টে রয়েছে। পৃথিবী থেকে যার দূরত্ব ১৫ লাখ কিলোমিটার। আদিত্য-এল১-র মধ্যে ছ’টি যন্ত্র রয়েছে। তারমধ্যে দু’টি যন্ত্র সূর্যকে গ্রহণের সময়ে পর্যবেক্ষণে ব্যবৃহত হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সেগুলি হল ভিসিবল এমিশন লাইন করোনাগ্রাফ এবং সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ।

More News

বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী আমেরিকা 

0
অন্ধকার ধীরে ধীরে গাঢ় হল। চাঁদের ছায়ায় একটু একটু করে খণ্ড বিখণ্ড হতে শুরু করল...

৭ বছর পর আমেরিকায় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ

0
সাত বছর পর পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নিয়ে আমেরিকায় আলাদা উন্মাদনা তৈরি হয়েছে। চারদিকে সাজ সাজ রব। নাসার...

পুষ্পক-র সফল পরীক্ষা ইসরোর

0
এবার রিইউজেবল লঞ্চ ভেহিকেলের সফল পরীক্ষা করেছেন ইসরোর বিজ্ঞানীরা।পৌরাণিক অ্যাখ্যানের সঙ্গে যোগসূত্র টেনে ভারতীয় মহাকাশ...