Wednesday, February 21, 2024
আন্তর্জাতিক সংবাদরাশিয়ার সীমান্ত বন্ধ করল ফিনল্যান্ড

রাশিয়ার সীমান্ত বন্ধ করল ফিনল্যান্ড

ইউক্রেনের পরে ফিনল্যান্ডে হামলা চালাতে পারে রাশিয়া।এই জল্পনার মধ্যেই রুশ সীমান্ত পুরোপুরি বন্ধ করার কথা ঘোষণা করেছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী পেত্তেরি অরপো।
সাংবাদিক বৈঠকে অবশ্য পেত্তেরি অরপো জানিয়েছেন, পশ্চিম এশিয়া এবং আফ্রিকা থেকে অবৈধ অভিবাসীদের আগমনের ঠেকাতেই এই সিদ্ধান্ত। এর আগে তাঁর সরকার আরও সাতটি সীমান্ত প্রবেশপথ বন্ধ করেছিল। শুধু মাত্র আর্কটিমের রুশ-ফিনল্যান্ড সীমান্ত চেকপয়েন্টটি খোলা ছিল। সেটিও এবার বন্ধ করার নির্দেশ দিয়েছেন ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী।২০২২ সালে রুশ সেনা ইউক্রেনে হানার পরেই আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোয় যোগ গিতে তৎপর হয়েছিল ফিনল্যান্ড। তারই তার জেরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফের মস্কো-হেলসিঙ্কি সামরিক সঙ্ঘাতের পরিস্থিতি তৈরি হয়। গত বছর একাধিক বার রুশ যুদ্ধবিমান ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করে বলেও অভিযোগ। এই পরিস্থিতিতে ফিনল্যান্ডের সীমান্ত বন্ধের উদ্যোগ রাশিয়ার সঙ্গে বিবাদকে নতুন মাত্রা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

More News

সুইডেনে তাপমাত্রা মাইনাস ৪৩.৬ ডিগ্রি

0
সুইডেন, ফিনল্যান্ড, নরওয়েতে চলছে অস্বাভাবিক শৈত্যপ্রবাহ।ত ২৫ বছরের রেকর্ডে এত কম তাপমাত্রা এই অঞ্চলে দেখা...

এইচএমডি গ্লোবালের নিজস্ব ফোনের ব্র্যান্ড

0
ফিনল্যান্ডের কম্পানি এইচএমডি গ্লোবাল ফোন তৈরি করে নকিয়ার নামে। তবে এবার নকিয়ার পাশাপাশি এইচএমডি ব্র্যান্ডের...

ন্যাটোয় ফিনল্যান্ড, মেনে নিল তুরস্ক

0
এবার তুরস্কের পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান মেনে নিয়েছে।  এখন ন্যাটোতে যোগদানে ফিনল্যান্ডের কোনো বাধা...