Thursday, May 23, 2024
Top Newsস্কুলস্তরে সেমেস্টার-ত্রিভাষা নীতি, শিক্ষানীতি প্রকাশ রাজ্যের

স্কুলস্তরে সেমেস্টার-ত্রিভাষা নীতি, শিক্ষানীতি প্রকাশ রাজ্যের

স্কুলস্তরে সেমেস্টার পদ্ধতি, উচ্চ প্রাথমিকে ত্রিভাষা নীতি। জাতীয় শিক্ষানীতি হুবহু না মেনে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রাজ্য।
জাতীয় শিক্ষানীতি দেশজুড়ে চালু করেছে কেন্দ্র। এবং তা বলবৎ করার জন্য বিভিন্ন রাজ্যকে অনুরোধ করা হয়েছে। কিন্তু রাজ্য সরকার কেন্দ্রের শিক্ষানীতি হুবহু না মেনে নিজেদের মত করে শিক্ষানীতি তৈরি করেছে। মাধ্যমিক-উচ্চমাধ্যমিক থাকছে আগেই মতই। প্রাথমিক শিক্ষার প্রথম ২ বছর৩ থেকে ৫ বছর বযসী পড়ুয়াদের জন্য অঙ্গনওয়াড়ি শিক্ষার অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রাক প্রাথমিকের ক্ষেত্রে ১ বছর বরাদ্দ করা হয়েছে। উচ্চপ্রাথমিকের ক্ষেত্রে ত্রিভাষা নীতি নেওয়া হয়েছে। মাতৃভাষা, সঙ্গে দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি এবং অন্য একটি ভাষা পড়তে হবে। পাশাপাশি শিক্ষকদের ক্ষেত্রে নতুন একটা নির্দেশিকা থাকছে। একটা নির্দিষ্ট সময়ের শিক্ষকদের গ্রামে পড়াতে যেতে হবে। নতুন শিক্ষানীতিতে শিশুদের প্রি প্রাইমারি পড়তে হবে ১ বছরের আর ৪ বছরের প্রাইমারি ক্লাস হবে। তাছাড়া বাকি যা নিয়ম ছিল তাই থাকছে। অর্থাৎ পঞ্চম থেকে অষ্টম শ্রেণি, তারপর নবম দশম শেষে মাধ্যমিক। আর একাদশ দ্বাদশের শেষে উচ্চমাধ্যমিক। কিন্তু উচ্চমাধ্যমিকের প্যার্টান পাল্টাচ্ছে। সেমেস্টার পদ্ধতি এবং এমসিকিউ ধাঁচে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। তিন থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের যাবতীয় অ্যাকাডেমি রেকর্ড রাখা থাকবে ক্লাউডে।

More News

সিএএ নিয়ে ভাঁওতা, অস্বস্তিতে তৃণমূল

0
মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যের সরকার ভাঁওতা দিচ্ছে। সংখ্যালঘুদের সঙ্গে  দ্বিচারিতা করছেন। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের...

দেশের মধ্যে দুর্নীতিতে শিরোমণি পশ্চিমবঙ্গ : সুকান্ত

0
পশ্চিমবঙ্গ এখন দেশের মধ্যে দুর্নীতিতে শিরোমণি। কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে রাজ্য সরকারকে আক্রমণ করে এমনই মন্তব্য...

ন্যায় যাত্রায় সহযোগিতা করছে না সরকার – অধীর

0
রাহুল গান্ধীর ন্যায় যাত্রায় সহযোগিতা করছেনা পশ্চিমবঙ্গের রাজ্য সরকার ও প্রশাসন। সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমন...