Thursday, May 23, 2024
আন্তর্জাতিক সংবাদব্রাজিলে ঝড়ের তাণ্ডব, মৃত ১২

ব্রাজিলে ঝড়ের তাণ্ডব, মৃত ১২

ভয়াবহ ঝড়ে তাণ্ডবে তছনছ হয়ে গিয়েছে দক্ষিণ-পূর্ব ব্রাজ়িলের পাহাড়ে ঘেরা রিয়ো ডি জেনেরো প্রদেশের একাংশ। ঝড়-পরবর্তী বৃষ্টি ও প্লাবন দুর্যোগ আরও বাড়িয়েছে।
এখনও পর্যন্ত অন্তত ১২ জনের মৃত্যুর খবর জানা গিয়েছে। এরমধ্যে মিলেছে সুখবরও। ১৬ ঘণ্টা একটি বাড়ির ধ্বংসস্তূপে আটকে থাকার পরে এক বালিকাকে জীবিত উদ্ধার করেছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।বিশেষজ্ঞদের বক্তব্য, জলবায়ু পরিবর্তনের জেরে বারবার প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হচ্ছে দক্ষিণ আমেরিকার সর্ববৃহৎ এই দেশ। পেট্রোপোলিস শহরে একটি বাড়ি ভেঙে ৪ জন মারা গিয়েছেন। সান্টা ক্রুজ ডা সেরা শহরে ঝড়ের তাণ্ডবে একটি ট্রাক চালক-সহ নদীতে পড়ে যায়। নদীতে ডুবে গিয়েছেন ওই চালক। টেরেসোপোলিসে বাড়ি ভেঙে এক ব্যক্তি প্রাণ হারিয়েছেন। অ্যারাইয়া ডু কাবো শহরে বাজ পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এসপিরিটো স্যান্টো প্রদেশ থেকেও চার জনের মৃত্যুর খবর মিলেছে।প্রাণহানির পাশাপাশি হাজার হাজার মানুষ ঘরহারা। অনেকের খোঁজ নেই। রিয়োর গভর্নর ক্লডিয়ো কাস্ট্রো জানিয়েছেন, পেট্রোপোলিসের অবস্থা সঙ্কটজনক। প্রবল বৃষ্টি ও বানভাসি নদী পরিস্থিতি আরওজটিল করেছে।ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ় ইনাসিও লুলা ডা সিলভা এক্স হ্যান্ডলে লিখেছেন,  জলবায়ু পরিবর্তনের সঙ্গে সঙ্গে এই ধরনের প্রাকৃতিক দুর্যোগের তীব্রতা বাড়ছে।

More News

প্রেম করছেন শাহরুখ-পুত্র

0
লারিসা বনেসি,ব্রাজিলের নাগরিক হলেও ভারতে বহু বছর ধরে কাজ করছেন। সেই ব্রাজিলিয়ান তারকার সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন শাহরুখ-পুত্র,আরিয়ান খান।  অক্ষয় কুমার, জন আব্রাহামের সঙ্গে কাজ করেছেন তিনি। লারিসা-আরিয়ানের প্রেমের খবর মিলেছে সোশ্যাল মিডিয়ায়। সম্প্রতি আরিয়ানের ইনস্টাগ্রামে দেখা গিয়েছে তিনি লারিসাকে ফলো করেন। শুধু অভিনেত্রীকে নয়, তাঁর গোটা পরিবারকেই অনুসরণ করেন বাদশা-পুত্র।জানা যাচ্ছে, লারিসার মাকে জন্মদিনে নাকি উপহারও পাঠিয়েছেন আরিয়ান। তা-ও আবার নিজের ব্র্যান্ডের পোশাক।এদিকে লারিসা পেশায় অভিনেত্রী। ব্রাজিলের নামী মডেল। তবে বেশ কয়েক বছর আগেই ভারতে চলে আসেন।অক্ষয় কুমার...

ব্রাজিলের বিপক্ষে খেলতে ‘তৈরি’ রদ্রি

0
রদ্রি, পারিবারিক কারণে গত কয়েকদিন দলের সঙ্গে ছিলেন না। করেননি কোনো অনুশীলন। তাতে অবশ্য কোনো সমস্যা...

বিব্রতকর সময় , নতুন শুরু ব্রাজিলের?

0
২০২২ সালের ফেব্রুয়ারির শেষ দিকে বোমাটি ফাটান তিতে। আচমকাই ঘোষণা করেন,কাতার বিশ্বকাপ শেষে ব্রাজিলের ডাগআউট...