ওজন কমাতে ৫ ধরণের বাদাম

0
9

সুন্দর মেদহীন শরীর পেতে কে না চায়, তবে এখন ব্যাস্ততায় ফাস্ট ফুড বা বাইরের খাবারের উপর ভরসা করে যাদের দিনের বেশির ভাগ সময় কাটাতে হয়, তাদের কাছে সুন্দর মেদহীন শরীর পাওয়াটা স্বপ্নের মতো বিষয় হয়ে দাঁড়িয়েছে।সে ক্ষেত্রে ব্যস্ত জীবনযাত্রায় বাদাম থাকতে পারে পচ্ছন্দের তালিকায়।

শরীরের বাড়তি ওজন কমাতে,দ্রুত ওজন কমাতে ডায়েটে রাখুন পাঁচ রকমের বাদাম।সেই সঙ্গে বাদাম পুষ্টির ঘাটতি দূর করে,মস্তিষ্ক ভালো রাখে,হাড় ভালো রাখে আরো অনেক কিছু। খিদে পেলে একমুঠো চিনেবাদাম খেয়ে নিতে পারেন। এতে শরীর তার প্রয়োজনীয় পুষ্টিও পাবে, খিদেও কমবে।কাজু বাদামে ক্যালসিয়ামের মাত্রা কম থাকলেও এতে কপার, ম্যাগনেসিয়াম ও ফসফরাস প্রচুর পরিমাণে থাকে। তাই ওজন কমাতে কাজু বাদাম খান।আমন্ডে রয়েছে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাট যা খাওয়ার ইচ্ছা বা খিদের বোধ কমিয়ে দিতে সাহায্য করে। ওজন কমাতে তালিকায় রাখুন আমন্ড।বলা হয়,প্রতিদিন সকালে একমুঠো আখরোট নিয়মিত খেতে পারলে ভাল থাকবে স্বাস্থ্য, সেই সঙ্গে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমবে অনেকটাই।অন্যদিকে,ফাইবার, প্রোটিন, অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন বি সিক্স ও পটাশিয়াম থাকার কারণে পেস্তা পুষ্টিগুণে ভরপুর এক খাবার। পেস্তার মধ্যে থাকে দুটি প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিড্যান্ট পলিফেনল ও টোকোফেরল। অন্যান্য বাদামের তুলনায় পেস্তায় অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা বেশি থাকায় দৃষ্টিশক্তি ভাল রাখতেও উপকারি পেস্তা।