Thursday, October 6, 2022
আন্তর্জাতিক সংবাদচিনকে ঠেকাতে ভারতকে যৌথ ড্রোনের বার্তা আমেরিকার 

চিনকে ঠেকাতে ভারতকে যৌথ ড্রোনের বার্তা আমেরিকার 

চিনকে রোধে এবার যৌথ উদ্যোগে ড্রোন বানাতে চায় আমেরিকা, ভারতের সঙ্গে যৌথ উদ্যোগে বিমান থেকে উড়ানে সক্ষম ওই ড্রোন নির্মাণের বার্তা দিয়েছে। পেন্টাগনের তরফে এই প্রস্তাব দেওয়া হয়েছে নয়াদিল্লিকে।

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলএসি-য় চিনা ড্রোনের মোকাবিলায় এ বার নয়া ড্রোন পেতে পারে ভারতীয় সেনা। আমেরিকার সহকারী প্রতিরক্ষা সচিব এলি র‌্যাটনার ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা বিষয়ক বিভাগের ভারপ্রাপ্ত বলেন, ভারত সরকারের প্রতিরক্ষা আধুনিকীকরণ সংক্রান্ত কর্মসূচিকে সহায়তা উদ্দেশ্যে আমরা যৌথ ভাবে ড্রোন নির্মাণের প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি জানান, এ ক্ষেত্রে অভ্যন্তরীণ চাহিদা মেটানোর পাশাপাশি যৌথ উদ্যোগে নির্মিত ড্রোন ভারত রফতানিও করতে পারবে।তবে জো বাইডেন সরকারের এই প্রস্তাব নয়াদিল্লি শেষ পর্যন্ত গ্রহণ করবে কি না, সে বিষয়ে সন্দেহ রয়েছে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের মনে। সামরিক উৎপাদনে ভারতকে আত্মনির্ভর করে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্লোগান এ ক্ষেত্রে অন্তরায় হয়ে উঠতে পারে বলে মনে করছেন তাঁরা।

More News

 এইমস উদ্বোধন করে কংগ্রেসকে নিশানা মোদীর

0
আগের কংগ্রেস সরকার শুধু প্রকল্প ঘোষণা করেই দায় সেরে ফেলতো। হিমাচল প্রদেশে এইমস হাসপাতালের উদ্বোধন...

সশস্ত্র বাহিনীর হাতেই দেশ নিরাপদ : রাজনাথ 

0
দেশ সশস্ত্র বাহিনীর হাতেই নিরাপদ বলে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।  রাবন দহন উপলক্ষে বুধবার...

ইউক্রেনের অখণ্ডতাকে মর্যাদা দেবে ভারত

0
ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির মধ্যে প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সঙ্গে ফের ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।প্রধানমন্ত্রীর...