Tuesday, June 28, 2022
আন্তর্জাতিক সংবাদনোবেল পদক নিলাম,ইউক্রেনের শিশুদের ১০ কোটি ডলার

নোবেল পদক নিলাম,ইউক্রেনের শিশুদের ১০ কোটি ডলার

নিজের নোবেল পদক নিলাম করে ইউক্রেনের শিশুদের ১০ কোটি ডলার দেবেন রাশিয়ার সাংবাদিক তথা সম্পাদক দিমিত্রি মুরাটোভ।গত বছর পাওয়া নোবেল পুরস্কার পেয়েছিলেন দিমিত্রি মুরাটোভ।

এই টাকা খরচ হবে ইউক্রেনের শিশুদের জন্য।বর্তমান রাশিয়ায় স্বাধীনচেতা সংবাদপত্র হিসেবে নাম রয়েছে,নোভায়া গাজেতা’র।সেই সংবাদপত্রের সম্পাদক দিমিত্রি। ইউক্রেনের উপর রাশিয়ার হামলা নিয়ে খবর করার অপরাধে, এ বছর মার্চেই পুতিনের সরকার সংবাদপত্রটি বন্ধ করে দিয়েছে। এপ্রিলেই দিমিত্রির উপর কালি-হামলা হয়।২০২১-এ তিনি ফিলিপিন্সের সাংবাদিক মারিয়া রেসার সঙ্গে নোবেল শান্তি পুরষ্কার পেয়েছিলেন।পুরস্কারের পদকটিই নিলামে তুলেছেন সাংবাদিক-সম্পাদক দিমিত্রি। প্রসঙ্গত,নোবেল পুরস্কার তিনি উৎসর্গ করেছিলেন, ২০০০ সাল থেকে রাশিয়ায় খবর সংগ্রহ করতে গিয়ে খুন হওয়া তাঁর ছ’ জন সহকর্মীকে। সেই সময় আর্থিক পুরস্কার হিসেবে পাওয়া অর্থও দিমিত্রি বিলিয়ে দিয়েছিলেন বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানের মধ্যে।খবর, নিলামে পদকের দাম উঠেছে ১০ কোটি ৩৫ লক্ষ ডলার। যা নোবেল পুরস্কার নিলামের ক্ষেত্রে সর্বকালীন রেকর্ড। এত দিন নোবেল পুরস্কার নিলামে তুলে সর্বোচ্চ পাঁচ লক্ষ ডলার উঠেছিল।

More News

চিনের আগ্রাসন-ইউক্রেন নিয়ে উদ্বিগ্ন জি-৭

0
ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আগ্রাসন ও ইউক্রেনে রাশিয়ার দখল অভিযান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জি-৭...

রাষ্ট্রনেতাদের কাছে যুদ্ধ বন্ধের আবেদন জেলেনস্কির 

0
জি-৭ সামিটে উপস্থিত রাষ্ট্রনেতাদের কাছে চলতি বছরের মধ্যেই যুদ্ধ শেষ করতে পদক্ষেপ করার আবেদন জানিয়েছেন...

ইউক্রেনে লাগাতার বিস্ফোরণ 

0
লাগাতার ভয়াবহ বিস্ফোরণে বিধ্বস্ত ইউক্রেনের রাজধানী কিভ। জানা গিয়েছে, রবিবার ভোরে শহরের কেন্দ্রস্থলের কাছে এক আবাসনে...