Wednesday, May 22, 2024
লাইফস্টাইলজুতোর কারণে কোমর ও হাঁটু ব্যথা 

জুতোর কারণে কোমর ও হাঁটু ব্যথা 

যদি সঠিক জুতো ব্যবহার না করি তাহলে মেরুদণ্ড, কোমরের মাংসপেশি ও তরুনাস্থির ওপর চাপ তৈরি হয়। যার ফলে মেরুদণ্ড স্বাভাবিক গঠন থেকে সরে যেতে পারে, যাকে বলে সাবলাক্সেশন।

আর মাংসপেশি ও তরুনাস্থির ওপর চাপ বাড়ার কারণে শক্ত হয়ে স্বাভাবিক নড়াচড়া বাধাগ্রস্ত করতে পারে। ডিস্কের ওপর অতিরিক্ত চাপ দীর্ঘমেয়াদি হলে ডিস্কে ডি জেনারেশন হতে পারে,ছিঁড়ে যেতে পারে, এমনকি ডিস্কের ভেতরের তরল অংশ বের হয়ে পিএলআইডি সমস্যা তৈরি করতে পারে।এই অবস্থা দীর্ঘমেয়াদি চলতে থাকলে আমরা বিভিন্ন ধরনের ব্যথায় আক্রান্ত হই। এর মধ্যে অন্যতম কোমরে ব্যথা, হাঁটু ব্যথা ও পিঠে ব্যথা।আসলে,দেশে পুরুষ ও মহিলা উভয়ের মধ্যেই হিল জাতীয় জুতো পরার প্রবণতা রয়েছে। জুতোর পেছনের অংশে এক ইঞ্চি হিল থাকলে গবেষণায় দেখা গেছে তা শরীরের স্বাভাবিক ওজনের চেয়ে ২২ শতাংশ চাপ বৃদ্ধি করে।দীর্ঘমেয়াদি হাই হিল জুতো পরিধান করলে শরীরের স্বাভাবিক অঙ্গভঙ্গি পরিবর্তন হয়।একই সঙ্গে জুতোর কারণে পায়ের স্বাভাবিক গঠন পরিবর্তন হয়ে শরীর সামনের দিকে ঝুঁকে যায়।কোমরে ও হাঁটু ব্যথা নিরাময়ের জুতো নির্বাচনে যে বিষয়ে খেয়াল রাখা দরকার তার মধ্যে আছে,জুতোর হিল যেন বেশি উঁচু না হয়। সবচেয়ে ভালো সমান তলাবিশিষ্ট নরম ও আরামদায়ক জুতো। যদি হিল জুতো পরতেই হয় তাহলে বিরতি দিয়ে পরা উত্তম।সঠিক গঠনের আরামদায়ক কেডস ব্যবহার দীর্ঘমেয়াদি কোমর ব্যথা ও হাঁটু ব্যথা নিয়ন্ত্রণে ভূমিকা রাখতে পারে।দীর্ঘমেয়াদি পায়ের তালু জ্বালা জাতীয় সমস্যায় যারা ভুগছেন তাদের ক্ষেত্রে আরামদায়ক নরম কেডস ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে,জুতো যেন খুব টাইট ফিট না হয়।যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদের ক্ষেত্রে নরম কুশনযুক্ত কেডস ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ।তাদের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে, জুতো যেন টাইট না হয়। একটু ঢিলেঢালা বা ফিট জুতো তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এ ধরনের জুতো ব্যবহারে ডায়াবেটিস ফুট রোগ থেকে মুক্ত থাকা সম্ভব।শরীরের ওজন বেশি থাকলে কেডস ব্যবহারে অভ্যস্ত হতে হবে। শরীরের ওজন বেশি থাকলে হাঁটুর জয়েন্টে অস্টিও আর্থ্রাইটিস হওয়ার প্রবণতা বেড়ে যায়।

More News

জয়ললিতার ১১ হাজার শাড়ি, সাড়ে সাতশো জুতো নিলামের নির্দেশ বহাল 

0
 তামিলনাড়ুর প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার ১১ হাজারের বেশি শাড়ি, ৭৫০-র বেশি জুতো, সহ অন্যান্য সামগ্রী নিলামের...

হিল জুতো পরে গোড়ালির যন্ত্রণা?

0
পায়ের পাতায় প্লান্টার ফাসিয়া নামে একটি লিগামেন্ট থাকে। এতে টান পড়লে পায়ের গোড়ালিতে ব্যথা হয়।  এই সমস্যাকে বলে প্লান্টার ফাসাইটিস। এর প্রধান উপসর্গ হলো গোড়ালিতে ব্যথা। নিয়মিত...