ডিমের গুণ অপরিসীম

0
4

ডিমের গুণ অপরিসীম, তার সঙ্গে খেতেও দারুণ৷ তবে কিছু রোগের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায় ডিম। বিশেষ করে যাদের কোলেস্টেরল আছে তাদের ডিমের কুসুম খেতে নিষেধ করা হয়।

কিন্তু এখন অনেক পুষ্টিবিজ্ঞনী বলছেন, কুসুমসহ ডিম খাওয়া উচিত। ডিমের কুসুমে কোলেস্টেরল থাকলেও এতে প্রচুর পরিমাণে ফসফর লিপিড থাকে৷ এগুলো বায়োঅ্যাক্টিভ লিপিডস বা এমন ফ্যাট, যা কোলেস্টেরল মেটাবলিজিমে ভালো প্রভাব ফেলে৷ এইচডিএল এবং ইনফ্লেমেশনের জন্য ভালো ডিম। এতে প্রচুর পরিমাণে অতিপ্রয়োজনীয় নিউট্রিয়েন্টস থাকে৷ডিমে রয়েছে প্রোটিন , ভিটামিন বি, আয়রন, স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন এবং আরো অনেক কিছু৷ ডিমের সবচেয়ে সুবিধার বিষয় হলো, যেকোনোভাবে ডিম খেতে পারবেন। তবে এক দিনে খুব বেশি ডিম খাওয়া উচিত না আবার ডিম পুরোপুরি বাদ দেওয়াও উচিত না। দিনে একটা বা দুটি করে ডিম রোজই খাওয়া যেতে পারে। যদি কারো কোলেস্টেরল লেভেল খুব কম হয়, তাহলে ডায়েট ও লাইফস্টাইলে দ্রুত পরিবর্তন আনতে হবে৷ আর নয়তো এক্সপার্টদের সঙ্গে কথা বলে জানতে হবে কী করণীয়।