Thursday, June 13, 2024
লাইফস্টাইলক্যানসার : বাদাম-বীজ ভেজে খাবেন না 

ক্যানসার : বাদাম-বীজ ভেজে খাবেন না 

সকালে ঘুম থেকে উঠে জলে ভেজানো কাঠবাদাম,আখরোট কিংবা পেস্তাবাদাম খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই।আবার অনেকে স্মুদি কিংবা পরিজের সঙ্গে বিভিন্ন ধরনের বাদাম বা বীজ খান।

সে ক্ষেত্রে শুকনো খোলায় বাদাম বা বীজ একটু না়ড়াচাড়া করে নিলে খেতে ভাল লাগে।আর এই পদ্ধতি নিয়েই শুরু হয়েছে বিতর্ক।অনেকেই বলছেন,রোস্টেড বা ভাজা বাদামের চেয়ে কাঁচা বাদাম খাওয়া অনেক ভাল।বাদাম বা বীজ, কোনওটিই ভেজে খাওয়ার পরামর্শ দেওয়া হয় না।তবে এ বিষয়ে সকলে সহমত পোষণ করেননি। যেমন পুষ্টিবিদদের মতে, বাদাম বা বীজ ভেজে খেলে তার পুষ্টিগুণ বৃদ্ধি পায়। তবে,কত ক্ষণ ধরে কিংবা কোন তাপমাত্রায় বাদাম বা বীজ ভাজছেন,তার উপরেও অনেক কিছু নির্ভর করে।বলা হয় বেশি তাপ লাগলে বাদামের মধ্যে থাকা পলিআনস্যাচুরেটেড ফ্যাট, বিভিন্ন ধরনের ভিটামিনের মান নষ্ট হয়ে যেতে পারে।চিকিৎসকেরা বলছেন,বাদামের মধ্যে যে পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে, তা অতিরিক্ত তাপে অক্সিডাইজ়ড হয়ে যায়।স্বাদেও বদল আসে। এই ধরনের বাদাম খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তবে, অল্প তাপে এই ধরনের সমস্যা হওয়ার কথা নয়।আবার, কাঁচা বাদাম কিংবা বীজ খেলেও পেটের সমস্যা হতে পারে। কারণ, কাঁচা বাদাম বা বীজের মধ্যে সালমোনেল্লা নামে এক ধরনের ক্ষতিকর ব্যাক্টেরিয়া থাকতে পারে। ভেজে নিলে এই সমস্যা অনেকটা হলেও এড়িয়ে চলা যায়।

More News

রোজ দু’টুকরো পেস্তা 

0
রান্না হোক বা বাড়িতে তৈরি পায়েস-মিষ্টি, খোসা ছাড়ানো কয়েক টুকরো পেস্তা দিলেই খাবারের কদর বেড়ে...

ক্যানসার আক্রান্তদের বাড়িতে রাজ্যপাল 

0
ক্যানসার আক্রান্ত দুই মহিলাদের বাড়িতে গিয়ে তাঁদের হাতে অর্থসাহায্য তুলে দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। মঙ্গলবার...

অগ্ন্যাশয়ের ক্যানসারের লক্ষণ 

0
সমীক্ষা জানাচ্ছে, অগ্ন্যাশয়ের ক্যানসার ইদানীং বাড়াবাড়ি আকার ধারণ করেছে।ডায়াবিটিস, অতিরিক্ত ওজন, ধূমপানের প্রবণতা এই ধরনের...