Warning: Constant WP_MEMORY_LIMIT already defined in /home/customer/www/snewz.in/public_html/wp-config.php on line 105
গরমে ডায়াবেটিকদের সুস্থ থাকতে - S Newz
Friday, December 9, 2022
লাইফস্টাইলগরমে ডায়াবেটিকদের সুস্থ থাকতে

গরমে ডায়াবেটিকদের সুস্থ থাকতে

গরমকালে বাইরের তাপমাত্রা এতটাই বেশি থাকে যে, শরীর খুব সহজেই শুষ্ক হয়ে য়ায়। আর শরীর থেকে জল টেনে নিলে তখন একাধিক সমস্যা দেখা দেয়।

হঠাৎ করে রক্তচাপ বেড়ে যাওয়া কিংবা কমে যাওয়া, সেই সঙ্গে মাথাব্যথা, বমি, পেটের সমস্যা, হজমের সমস্যাসহ একাধিক রোগের উপসর্গ দেখা দেয় শরীরে।অতিরিক্ত গরম পড়লে শরীর কিন্তু সহজে ঠান্ডা হতে চায় না। কারণ অতিরিক্ত গরমে ক্ষতিগ্রস্ত হয় ,স্নায়ু। ফলে প্রভাব পড়ে ঘর্মগ্রন্থিতে। আর যে কারণে ডায়াবেটিস রোগীদের কিন্তু বেশি ঘাম হয়। অতিরিক্ত তাপ  শরীরে ইনসুলিন ক্ষরণে পরিবর্তন ঘটায়। সেই সঙ্গে আসে একাধিক পরিবর্তনও। যে কারণে সমস্যা অহেতুক জটিল হয়। গরমের দিনে ডায়াবেটিস রোগীকে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। সেই সঙ্গে এমন কিছু খাবার বেছে নিতে হবে যাতে শরীর ঠান্ডা থাকে। আবার সেই সব খাবারের যাতে গ্লাইসেমিক ইনডেক্স কম হয় সেদিকেও কিন্তু নজর দিতে হবে। স্টার্চ নেই এই রকম কার্বোহাইড্রেট কিন্তু বেছে নিতে হবে। সেই সঙ্গে ফলমূল, গোটাশস্য, শিম, মটরশুঁটি, কম চর্বিযুক্ত দুধ, দুধের তৈরি কোনো খাবার এসবও কিন্তু রাখতে হবে তালিকায়। খাবারে ফাইবারের পরিমাণ বাড়িয়ে দিন। ফাইবার হজমের সময় রক্তে শর্করার শোষণ বাড়িয়ে মাত্রা নিয়ন্ত্রণে রাখে।এছাড়াও শাকসবজি, ফলমূল, গোটাশস্য এসবও কিন্তু বেশি পরিমাণে খেতে হবে।

More News

সময়ের আগেই সন্তান?

0
কী কারণে প্রি-ম্যাচিউর বেবি জন্ম নেয়? উত্তর হলো,মায়ের অল্প বয়সে গর্ভধারণ। তিন বছরের কম বিরতিতে...

ঘুমের সমস্যায় উচ্চ রক্তচাপ

0
সকালবেলা অফিস আছে, এদিকে রাত তিনটে,কোনোভাবেই ঘুম আসছে না বলে আপনার ভেতরে উদ্বেগ বাড়ছে।ঘুম না হওয়া আসলেই উদ্বেগের বিষয়।কারণ আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের গবেষণায় দেখা গেছে,অনিদ্রা, ঘুমের সমস্যা থেকে হতে পারে উচ্চ রক্তচাপ। এরপর...

হার্ট অ্যাটাক ঠেকাতে কোলেস্টেরল নিয়ন্ত্রণ 

0
এখন ঘরে ঘরে কোলেস্টেরলের সমস্যা। অনেকে মনে করেন চর্বি জাতীয় খাবার বেশি খেলেই কোলেস্টেরলের মাত্রা...