ফেসবুকের বিজ্ঞাপন টুলে পরিবর্তন

0
31

প্রায় ঘনিয়ে এসেছে অ্যাপলের আইওএস আপডেট আসার সময়।  আগামী সপ্তাহেই চলে আসবে আপডেটটি,এরপরই বদলে যাবে ফেসবুকের চিরচেনা, ডেটা ট্র্যাকিং।

 ওই আপডেটকে সামনে রেখে এরই মধ্যে নিজেদের বিজ্ঞাপনের টুলে পরিবর্তন আনছে ফেসবুক।  এতে করে বিজ্ঞাপনদাতারা যে ডেটা সংগ্রহ ফিচার ব্যবহার করেন, সেটির কার্যকারিতা কমে যাবে।অ্যাপলের নতুন আইওএস আপডেটে যে,অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি ফিচার থাকবে, তা নিয়ে এরই মধ্যে একচোট সমালোচনা করেছে ফেসবুক। বিজ্ঞাপন ট্র্যাকিং নির্ভর ব্যবসা মডেলের স্টার্টআপ ও অ্যাপ ডেভেলপাররাও ছেড়ে কথা বলেনি। কিন্তু তাতে কান দেয়নি অ্যাপল। মার্কিন টেক জায়ান্ট জানিয়েছে, তারা ডেটা গোপনতার পক্ষে। ফেসবুক জানিয়েছে, যেভাবে এতোদিন অডিয়েন্স নির্বাচন করা হতো এবং যেভাবে বিজ্ঞাপনের সফলতা পরিমাপ করা হতো, সে বিষয়গুলো বদলে যাচ্ছে। ফেসবুক এখন গোপনতা-বর্ধক টুল ব্যবহার করবে যা ইউজারের কাছ থেকে ডেটা সংগ্রহের পরিমাণকে সীমিত করে দেবে।অ্যাপ স্টোর এবং আইওএস ডিভাইসের কমিশন ফি এর ব্যাপারটি নিয়েও বিতণ্ডতায় জড়িয়েছিল ফেসবুক ও অ্যাপল। এ নিয়মের কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্থ ছোট ডেভেলপারদের পাশে দাঁড়িয়েছিল সামাজিক মাধ্যম, ফেসবুক।