Warning: Constant WP_MEMORY_LIMIT already defined in /home/customer/www/snewz.in/public_html/wp-config.php on line 105
ফ্যাটি লিভারের খাবার - S Newz
Saturday, December 3, 2022
লাইফস্টাইলফ্যাটি লিভারের খাবার

ফ্যাটি লিভারের খাবার

জীবনযাত্রা, খাদ্যাভ্যাসে অনিয়ম, শারীরিক কসরত না করা,এমন কিছু কারণে যে সব অসুখ সহজেই শরীরে বাসা বাঁধে, তার অন্যতম ফ্যাটি লিভার। ফ্যাটি লিভারের অসুখে ভুগছেন কি না, তা সব সময় বাইরে থেকে বোঝার উপায় থাকে না।

ঘটনা হলো, প্রত্যেকের লিভারে একটা নির্দিষ্ট পরিমাণ চর্বি থাকে। এই চর্বির পরিমাণ যদি বেড়ে যায়, তা হলেই মুশকিল।তখনই দেখা দেয় নানাবিধ সমস্যা। অনেকেই মনে করেন, মাত্রাতিরিক্ত মদ্যপানই বোধহয় ফ্যাটি লিভারের একমাত্র কারণ। চিকিৎসকরা বলছেন, ফ্যাটি লিভার দু’রকম,অ্যালকোহলিক এবং নন-অ্যালকোহলিক।মদ্যপান করার ফলে লিভারে মেদ জমলে তা অ্যালকোহলিক ফ্যাট।অতিরিক্ত তেল-মশলা, ফ্যাট জাতীয় খাবার খাওয়ার ফলে লিভারে মেদ জমলে তা,নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার।এটি বংশগত কারণেও হতে পারে।যে কারণেই হোক ফ্যাটি লিভার নিয়ে সতর্ক না হলে লিভার সিরোসিসও হয়ে যেতে পারে।লিভার নিজের কার্যক্ষমতা হারিয়ে মৃত্যুর দিকেও ঠেলে দিতে পারে।চিকিৎসকরা বলছেন,ফ্যাটি লিভার থেকে সুরক্ষিত থাকতে মদ্যপান বন্ধ করা জরুরি।সেই সঙ্গে স্বাস্থ্যকর খাবার খাওয়া। যাঁরা ইতিমধ্যেই ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন, তাঁদের অনেক নিয়ম মেনে খাওয়াদাওয়া করতে হয়। সব কিছু খাওয়ার উপায় থাকে না। অনিয়ম করলেই ঝুঁকি বাড়ে।সেই সঙ্গে এমন কয়েকটি খাবার আছে যেগুলি খেলে সমস্যা হওয়ার কথা নয়।যেমন,শরীরের যত্ন নিতে সবুজ শাকসব্জির কোনও বিকল্প হয় না। কিছু রোগের ক্ষেত্রে শাকসব্জিই হয়ে ওঠে অন্যতম ওষুধ। তেমনই একটি ফ্যাটি লিভার। ফাইবার, মিনারেলস, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপকারী পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার পাতে রাখুন। ভাত কম খান, ক্ষতি নেই। কিন্ত সব্জি বেশি করে খাওয়ার অভ্যাস করুন।চিকিৎসকদের মতে, সুস্থ থাকতে রোজের পাতে এক টুকরো মাছ খুব জরুরি। ফ্যাটি লিভারের সমস্যা থাকলেও মাছ খেতেই পারেন।মাছে রয়েছে ওমেগা-৩, যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।ছোট মাছ খেতে পারেন, উপকার পাবেন।তবে ফ্যাটি লিভারের রোগীদের তেল-চর্বির পরিমাণ বেশি, এমন মাছ না খাওয়াই শ্রেয়।অন্যদিকে,মাংসে রয়েছে প্রোটিন। শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করতে খাদ্যাতালিকা থেকে মুরগির মাংস বাদ দেবেন না। তবে বেশি তেল-ঝাল-মশলা দিয়ে রান্না করা ঠিক হবে না।চিকেন স্টু খেতে পারেন,আবার অল্প তেল দিয়ে পাতলা ঝোলও তৈরি করতে পারেন।তা বলে রোজ মাংস খাওয়া ঠিক হবে না।সপ্তাহে দু-তিন দিন খেতে পারেন।তবে,ফ্যাটি লিভারে ভুগলে কী কী খাবেন,সে বিষয়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া জরুরি।

More News

শিশুদের কোষ্ঠকাঠিন্য

0
বড়দের মতো শিশুদেরও কোষ্ঠকাঠিন্য একটি সাধারণ সমস্যা।  জন্মের পর থেকেই শিশুরা এ সমস্যায় পড়তে পারে।...

দিনে একসঙ্গে ক’টা ডিম

0
স্বাদ ও স্বাস্থ্যের যত্ন নেয়,এই দু’টি বৈশিষ্ট্য যে খাবারগুলিতে রয়েছে, তার মধ্যে অন্যতম ডিম। পুষ্টিবিদদের...

যকৃতে চর্বি জমলে

0
শরীরে শক্তির জন্য যকৃতসহ দেহের বিভিন্ন জায়গায় চর্বি জমা হয়।অতিরিক্ত ওজন,ডায়াবেটিস,রক্তে অতিরিক্ত মাত্রায় ট্রাইগ্লিসারাইড বেড়ে...