Warning: Constant WP_MEMORY_LIMIT already defined in /home/customer/www/snewz.in/public_html/wp-config.php on line 105
লিভার ভাল রাখে পানিফল  - S Newz
Friday, December 9, 2022
লাইফস্টাইললিভার ভাল রাখে পানিফল 

লিভার ভাল রাখে পানিফল 

শীতকাল ,বাতাসে শীতল আমেজ। জাঁকিয়ে ঠান্ডা না পড়লেও শীতকালীন মরসুমি কিছু ফল বাজারে চলে এসেছে। তার মধ্যে অন্যতম হল পানিফল।

কালীপুজোর আগেই পানিফলের দেখা মিলছে বাজারে।যে কোনও মরসুমি ফলই শরীরের জন্য অত্যন্ত উপকারী। সেই তালিকায় পানিফল কিছুটা এগিয়ে।ক্যালশিয়াম,পটাশিয়াম, আয়রন, ভিটামিন বি১২, ভিটামিন সি সমৃদ্ধ এই ফল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি আরও অনেক উপকার করে।এই ফলের নাম দিয়েই বোঝা যাচ্ছে ফলে জলের পরিমাণ ঠিক কতটা। জলের ঘাটতি মেটাতে পানিফলের জুড়ি মেলা ভার। উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন এমন রোগীর সংখ্যা কম নয়।পানিফল রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে। এই ফলে থাকা পটাশিয়াম রক্তচাপের মাত্রা বাড়তে দেয় না। সব সময়ে বিপদসীমার বাইরে রাখারই চেষ্টা করে।তাই উচ্চ রক্তচাপ থাকলে নির্ভয়ে খেতে পারেন এই ফল। মিলবে উপকার। শীতকালে বেশি বাইরের খাবার খাওয়ার কারণে হজমের সমস্যা লেগেই থাকে।হজমসংক্রান্ত যে কোনও সমস্যার চটজলদি সমাধান লুকিয়ে রয়েছে পানিফলে।শরীরে জলের ঘাটতি তৈরি হলে হজমের সমস্যা দেখা দিতে পারে।পানিফল জলের ঘাটতি পূরণ করে শরীর সুস্থ রাখতে সহায়তা করা। বলা হচ্ছে,হজমের সমস্যা থেকে দূরে থাকতে রোজ খেতে পারেন পানিফল।পানিফলে থাকা স্বাস্থ্যকর কিছু উপাদান শরীরের যাবতীয় টক্সিন বাইরে বার করে দিতে সাহায্য করে।ফলে মেদ জমার কোনও সুযোগ থাকে না। ওজনও থাকে হাতের মুঠোয়।এ ছাড়া, এই ফলে থাকা জল হজমের গোলমাল হতে দেয় না। পরিপাকক্রিয়া উন্নত করে। হজম ঠিক ঠাক হলে মোটা হয়ে যাওয়ার কোনও ভয় নেই। অন্যদিকে অনিদ্রা নিয়ে ভুগছেন অনেকেই।নানা ভাবে চেষ্টা করেও অনিদ্রার সমস্যা যেতে চায় না। পানিফল খেলে সহজেই চলে ঘুম আসতে পারে। তাই এই শীতের রাত জেগে না কাটাতে চাইলে পানিফল খেতে পারেন, মিলবে উপকার।পাশাপাশি,লিভার হল শরীরের অত্যন্ত প্রয়োজনীয় একটি অঙ্গ। লিভার ভাল থাকলে শরীরের সব ক্রিয়াকলাপ স্বাভাবিক থাকবে।মরসুমি যে ফলগুলি লিভার ভাল রাখতে সহায়তা করে তার মধ্যে পানিফল অন্যতম। এই ফলে থাকা জল লিভারে কোনও সংক্রমণ হতে দেয় না।

More News

বৃহস্পতিবার মরশুমের শীতলতম দিন

0
বৃহস্পতিবার মরশুমের শীতলতম দিন। কলকাতায় তাপমাত্রার পারদ নেমেছে ১৬ ডিগ্রির নীচে। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫....

কমছে তাপমাত্রা, শহরে শীতের আমেজ 

0
কলকাতায় ফের নামল তাপমাত্রার পারদ। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা...

রাজ্যে তাপমাত্রা বাড়ছে , উধাও শীতের আমেজ

0
রাজ্যে তাপমাত্রার পারদও হঠাৎ ঊর্ধ্বমুখী। ডিসেম্বরের শুরুতে শীতের আমেজ উধাও হতে পারে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা...