Monday, July 22, 2024
Top Newsরামমন্দিরে সোনার প্রবেশদ্বার

রামমন্দিরে সোনার প্রবেশদ্বার

২২ জানুয়ারি উদ্বোধন হতে চলেছে দীর্ঘ প্রতীক্ষিত অযোধ্যার রাম মন্দির। সেই উদ্দেশ্যেই শুরু হয়েছে প্রস্তুতিপর্ব, সেজে উঠেছে রাম জন্মভূমি।
আর উদ্বোধনী অনুষ্ঠানের আগেই মন্দিরে বসানো হয়েছে সোনার দরজা। আগামী তিন দিনের মধ্যে মন্দিরের অন্দরমহলে আরও ১৩টি সোনার দরজা বসানো হবে বলে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দফতর সূত্রে খবর।অযোধ্যায় মন্দির নির্মাণের দায়িত্বপ্রাপ্ত শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট সূত্রে খবর, যে সোনার দরজাটি বসানো হয়েছে তার কারুকাজ নজরে পড়ার মতো। দরজার মধ্যভাগের দু’দিকে দু’টি হাতি এমন ভঙ্গিমায় রয়েছে যা দেখলে মনে হয় হাতিদু’টি দর্শনার্থীদের স্বাগত জানাচ্ছে। দরজার উপরিভাগে তাকালে দেখা যায় দু’দিকে দুই ব্যক্তি হাত জোড় করে দাঁড়িয়ে রয়েছে। দরজার নীচের দিকে বর্গাকৃতি এলাকায় রয়েছে নানা ধরনের কারুকার্য। ১২ ফুট উঁচু এবং ৮ ফুট চওড়া এই দরজাটি মন্দিরের গর্ভগৃহের উপর তলায় বসানো হয়েছে।রাম মন্দিরে মোট ৪৪টি দরজা এবং ৩৯২টি স্তম্ভ রয়েছে। মন্দির জুড়ে পাঁচটি মণ্ডপ রয়েছে নৃত্য, রং, সভা, প্রার্থনা এবং কীর্তন। মন্দিরের প্রবেশদ্বারের সামনে রয়েছে হনুমান, হাতি এবং গরুড়ের মূর্তি। মন্দিরের স্তম্ভগুলি জুড়ে আঁকা রয়েছে নানা দেবদেবীর প্রতিমূর্তি।

More News

ক্রীড়া সম্মানে পূর্বতনের নাম বহাল ওড়িশার মুখ্যমন্ত্রীর

0
অস্বস্তির পড়ে শেষে রাজ্যের ক্রীড়া সম্মানের আগের নামই বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে ওড়িশার মুখ্যমন্ত্রী মোহনচরণ...

যোগীর মন্ত্রিসভাতে বড় রদবদলের ইঙ্গিত

0
এবার উত্তরপ্রদেশে মুখমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্ত্রিসভাতে বড় রদবদলের ইঙ্গিত মিলিছে। একই সঙ্গে রাজ্য বিজেপিতেও বড়সড়...

কন্নড়ভাষীদের সংরক্ষণ চালু হবেই : খাড়গে-পুত্র 

0
আজ নয়তো কাল কন্নড়ভাষীদের সংরক্ষণ চালু হবেই। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে পুত্র তথা কর্নাটকের তথ্যপ্রযুক্তি...