পেঁপের স্বাস্থ্যগুণ

0
4

হাই ব্লাড প্রেসার? পেঁপে খান। পাকা, কাঁচা যেদিন যে রকম ইচ্ছা। পেঁপেতে প্রচুর পটাশিয়াম থাকে। কাঁচা, পাকা দুটোতেই। খাদ্যে পটাশিয়াম বেশি, সোডিয়াম তুলনায় অনেক কম বা নেই, ব্লাড প্রেসারের রোগীদের এমন সব খাবার খেতে বলেছেন চিকিৎসকরা। 

কিন্তু পেঁপেকে সবজি হিসেবে খুব কম মানুষ খান।পাকা পেঁপের দাম একটু বেশি হলেও সবাই সেভাবে খান না।পেঁপে হার্টের সুস্থতা রক্ষায় উপকারী, ডায়াবেটিস, হার্ট ডিজিজ হওয়া আটকায়, মল নির্গমন পথে ক্যান্সার হওয়া রোধ করে।বলা হচ্ছে, খাবারের মাধ্যমে শরীর যদি পর্যাপ্ত পটাশিয়াম না পায় তাহলেও ব্লাড প্রেসার হাই হয়ে যায়। ডাক্তাররা সোডিয়াম ক্লোরাইড তথা লবণকেই হাই ব্লাড প্রেসারের জন্য দায়ী করেন,অথচ রোগীর রক্তে পটাশিয়ামের পরিমাপ করাটা জরুরি।পটাশিয়ামের ঘাটতি মেটাতে সেসব খেতে বলতে হবে যেগুলোয় সোডিয়াম কম,পটাশিয়াম বেশি।পেঁপেতে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যেমন ক্যারোটিন, ভিটামিন-বি, ফ্ল্যাভনয়েভ। পটাশিয়াম ছাড়াও ম্যাগনেশিয়াম থাকে।খাদ্যআঁশ, হজমকারক উৎসেচক পাপাইন, খানিকটা ভিটামিন-ই থাকে।পেঁপেতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট কলেস্টেরলের কারণঘটিত ক্ষতি আটকায়।কাজটি করে পেঁপেতে থাকা প্যারাঅক্সনেজ উৎসেচক এবং ভিটামিন সি ও ই মিলে। ফলে রক্তনালিতে খারাপ কলেস্টেরলের আস্তরণ হতে পারে না।পেঁপেতে থাকা খাদ্যআঁশের গুণে খারাপ কলেস্টেরলের আধিক্য হ্রাস পায়।