Warning: Constant WP_MEMORY_LIMIT already defined in /home/customer/www/snewz.in/public_html/wp-config.php on line 105
ভারত-রাশিয়া রুপি-রুবল বাণিজ্য - S Newz
Saturday, February 4, 2023
আন্তর্জাতিক সংবাদভারত-রাশিয়া রুপি-রুবল বাণিজ্য

ভারত-রাশিয়া রুপি-রুবল বাণিজ্য

রাশিয়া ও ভারত,এবার যুদ্ধের প্রভাব এড়াতে নতুন নীতিতে বাণিজ্য শুরু করতে যাচ্ছে।বিভিন্ন নিষেধাজ্ঞার কারণে সৃষ্ট জটিলতা এড়াতেই নিজেদের মধ্যে ডলারের বদলে সরাসরি রুপি-রুবলে বাণিজ্য শুরু করতে যাচ্ছে দু’ দেশ। খুব শিগগিরই এই ব্যবস্থা চালু হতে পারে।

 

এর ফলে দেশের জ্বালানি চাহিদা মেটাতে ভারতের জন্য সস্তায় তেল আমদানির পথও প্রশস্ত হবে।যেহেতু ইউক্রেন সংকটের জেরে রাশিয়ার উপর নানা ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তাই স্থানীয় মুদ্রায় অর্থপ্রদানের ব্যবস্থার সুযোগটি বর্তমান বাণিজ্যকে টিকিয়ে রাখার একটি মাধ্যম থেকে আবির্ভূত হয়েছে। এতে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিসহ উভয় দেশের মধ্যে গভীর সম্পৃক্ততার সম্ভাবনার পথ আরও খুলে যাবে।রুপি-রুবল পদ্ধতি কার্যকর করার জন্য ভারতীয় আমদানিকারকরা ভারতে রাশিয়ান ব্যাংকগুলোর অ্যাকাউন্টে পণ্যের জন্য অর্থ প্রদান করবে এবং তারা রুশ রফতানিকারকদের রুবলে অর্থ পরিশোধ করবে। এদিকে, যেহেতু রাশিয়ায় রফতানির চেয়ে ভারতের আমদানি পরিমাণ বেশি, তাই রাশিয়ান ব্যাংকগুলো তাদের জমা হওয়া রুপি থেকে পরিত্রাণ পেতে পারে একমাত্র উপায় হল ভারত আরও বেশি রফতানি বাড়াবে।বিশেষজ্ঞরা বলছেন, ভারতের কৃষি যন্ত্রপাতি, ওষুধ, আসবাবপত্র এবং বাথরুম সজ্জার জিনিসপত্র প্রস্তুতকারকদের জন্য একটি বিশাল বাজার খুলে যাওয়ার বড় সুযোগ।

More News

সিন্ধু চুক্তি : বিশ্ব ব্যাঙ্কের প্রস্তাব খারিজ ভারতের

0
সিন্ধু জলচুক্তি নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সমস্যা মেটানোর জন্য বিশ্ব ব্যাঙ্কের মধ্যস্থতার প্রস্তাব খারিজ...

ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়া সম্ভব নয় : ব্রিটেন

0
বর্তমান পরিস্থিতিতে ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানো সম্ভব নয়। এভাবেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আর্জি খারিজ করে...

যুদ্ধ শুরুর মুখে আমেরিকা-ন্যাটো : রাশিয়া

0
আমেরিকার কাণ্ডজ্ঞানহীন নব্য উপনিবেশবাদী ও সম্প্রসারণবাদী নীতি ইউরোপ এবং সম্ভবত সারা বিশ্বকে বিপর্যয়কর যুদ্ধের মুখে...