Tuesday, June 28, 2022
Scienceঅ্যাপ ও ওয়েবসাইটে ক্যাপচা এড়ানোর উদ্যোগ

অ্যাপ ও ওয়েবসাইটে ক্যাপচা এড়ানোর উদ্যোগ

ইউজার সত্যিই মানুষ কি না, তা যাচাই করিয়ে দেবে আইওএস ১৬।আইফোনের আপকামিং অপারেটিং সিস্টেমটিতে নতুন অটোমেটিক ভেরিফিকেশন ফিচার আনছে অ্যাপল, যার সুবাদে কিছু অ্যাপ ও ওয়েবসাইটে প্রবেশের সময় ক্যাপচা এড়িয়ে যেতে পারবেন ইউজার।

কোনো ওয়েবসাইটে প্রবেশের সময় ক্যাপচা’র মুখোমুখী হওয়ার অভিজ্ঞতা ইন্টারনেট ইউজারদের জন্য নতুন নয়। বেশিরভাগ ক্ষেত্রেই ইউজারের জন্য বাড়তি বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় এটি। এ থেকে আংশিক মুক্তির প্রতিশ্রুতি দিচ্ছে অ্যাপলের নতুন প্রযুক্তি।নতুন ফিচারটি নির্মাণে শীর্ষ দুই কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক,ফাস্টলি এবং ক্লাউডফ্লেয়ার-এর সঙ্গে জোট বেঁধেছে অ্যাপল।আইওএস ১৬ এবং ম্যাকওএস ভেঞ্চুরা বাজারে আসার পর যে ওয়েবসাইটগুলো স্প্যাম ঠেকাতে ওই দুই কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক ব্যবহার করে,অ্যাপলের নতুন ফিচারটির সুবিধা নিতে পারবেন তারা। ইউজারকে ক্যাপচা দিয়ে পরিচয় নিশ্চিত করতে না বলে সরাসরি প্ল্যাটফর্মে ঢুকতে দেবে সাইটগুলো।তবে,ক্যাপচা বিড়ম্বনাকে পেছনে ফেলার প্রথম চেষ্টা নয় এটি। সাধারণত স্প্যাম ঠেকাতে ক্যাপচা’র ওপর নির্ভর করে এমন ওয়েবসাইটগুলো সরাসরি আইফোন বা অ্যাপল কম্পিউটারকে জিজ্ঞেস করতে পারবে যে একজন মানুষ ডিভাইসটি ব্যবহার করছেন কি না। আর ডিভাইস যদি হ্যাঁ বলে তবে, সরাসরি ওয়েবসাইটে প্রবেশাধিকার পাবেন ইউজার।তবে, কেবল অ্যাপলই এ প্রযুক্তি নিয়ে কাজ করছে,এমন নয়। ফাস্টলি জানিয়েছে অ্যাপলের নতুন ফিচারটি নির্মাণে গুগলও ভূমিকা রেখেছে।ক্রোম ব্রাউজারের জন্য বছর দুয়েক আগেই প্রায় একই রকমের ফিচার বানিয়েছিল গুগল।

More News

ইউটিউব শর্টসে দেড়শ কোটি ইউজার

0
অনলাইন ভিডিওর জগতে টিকটকের আধিপত্যের মধ্যেই ইউটিউব শর্টস-এর ইউজারের সংখ্যা ছাড়িয়েছে দেড়শ কোটি।নিজস্ব প্ল্যাটফর্মে ইউজারের...

৫ আগস্ট শুরু প্রিমিয়ার লিগ

0
৫ আগস্ট থেকে শুরু হবে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২২-২৩ সিজন।ইংলিশ প্রিমিয়ার লিগের ওয়েবসাইটে নতুন সিজনের...

সাইবার হামলা: যুদ্ধের হুমকি রাশিয়ার

0
রাশিয়ার গুরুত্বপূর্ণ পরিকাঠামোর ওপর সাইবার হামলার জেরে পশ্চিমী দেশগুলোকে সম্মুখ যুদ্ধের হুমকি দিয়েছে মস্কো। সাইবার...