Wednesday, August 17, 2022
আন্তর্জাতিক সংবাদইন্টারনেট : চুক্তি আমেরিকার সহ ৫৬ দেশের

ইন্টারনেট : চুক্তি আমেরিকার সহ ৫৬ দেশের

যুদ্ধ আবহের মধ্যেই বিশ্ব ইন্টারনেট নিয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে আমেরিকা সহ ৫৬ টি দেশ।গণতান্ত্রিক মূল্যবোধের ভিত্তিতে ইন্টারনেট ব্যবস্থার জন্য নতুন নীতি নির্ধারণের লক্ষ্যে এই পদক্ষেপ নিয়েছে দেশগুলি। 
৫৬ টি দেশের মধ্যে এই ধরনের প্রথম সমঝোতা চুক্তি হল ডেক্লেরেশন ফর দ্য ফিউচার অফ দ্য ইন্টারনেট।এই জোটে আমেরিকা ছাড়াও রয়েছে অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, জর্জিয়া, জার্মানি, গ্রিস, ইসরায়েল, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, ব্রিটেন এবং ইউক্রেইন।এই চুক্তিতে সবথেকে বেশি গুরুত্ব পাবে মানবাধিকার, উন্মুক্ত তথ্য প্রবাহ, ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনতা। এছাড়াও বিশ্বের ডিজিটাল অর্থনীতি ব্যবস্থার জন্য নিয়ম-নীতি নির্ধারিত হবে এই চুক্তির অধীনে।ইউক্রেইনে সামরিক হামলা শুরু হওয়ার পর থেকে বিভিন্ন ক্ষেত্রে সাইবার হামলা চালিয়েছে রাশিয়া। রুশ হ্যাকারদের আক্রমণের শিকার হয়েছে স্যাটেলাইট নির্ভর ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবস্থাও। সাইবার যুদ্ধ মোকাবেলা চেষ্টার অংশ হিসেবে নতুন পদক্ষেপ হিসেবেই এই চুক্তি  বলে জানিয়েছে আমেরিকার জো বাইডেন প্রশাসন।

More News

টেক্সসাসে ফের নাশকতার ছক, গ্রেফতার ছাত্র

0
ফের নাশকতার ছক টেক্সসাসে, বন্দুক হাতে স্কুলের সামনে হাজির ছাত্র। সঙ্গে সঙ্গে খবর যায় পুলিশে।...

বেলজিয়ামে মাঙ্কিপক্সে কোয়ারেন্টাইন ঘোষণা

0
বেলজিয়ামে মাঙ্কিপক্সে আক্রান্তদের জন্য ২১ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক ঘোষণা করেছে সরকার।গত এক সপ্তাহে বেলজিয়ামে চার...

ন্যাটো প্রধানকে ফোন তুরুস্কের প্রেসিডেন্টের

0
সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্যপদ দেওয়ার আগে আঙ্কারার সমস্যা সমাধান করতে হবে। ন্যাটোর মহাসচিব জেনস...