Tuesday, April 23, 2024
Top Newsমহারাষ্ট্রে মরাঠাদের জন্য সংরক্ষণ বিল 

মহারাষ্ট্রে মরাঠাদের জন্য সংরক্ষণ বিল 

মহারাষ্ট্র বিধানসভায় পাশ হয়েছে ঐতিহাসিক মারাঠা সংরক্ষণ বিল। এখন থেকে শিক্ষা এবং চাকরির ক্ষেত্রে রাজ্যে মরাঠাদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকবে।

আইন প্রণয়নের ১০ বছর পর আবার তা পর্যালোচনা করা হবে। একনাথ শিণ্ডে সরকারের আনা এই বিলকে সমর্থন করেছেন বিরোধীরাও। ফলে সর্বসম্মতিক্রমে ঐতিহাসিক বিলটি পাশ হয়ে গিয়েছে। এবার রাজ্যপাল সই করলেই বিলটি আইনে পরিণত হবে। শুক্রবারই এই বিল নিয়ে একটি রিপোর্ট জমা করেছিল মহারাষ্ট্র রাজ্য অনগ্রসর শ্রেণি কমিশন। আড়াই কোটি পরিবারের উপর সমীক্ষা করে সেই রিপোর্ট পেশ করা হয়েছে। মরাঠাদের মধ্যে যে সব পরিবার সামাজিক বা আর্থিকভাবে পিছিয়ে পড়েছে অথবা শিক্ষার দিক থেকেও পিছিয়ে, তাদের কথাও শুনেছে কমিশন। মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে জানিয়েছেন, রাজ্যের মোট জনসংখ্যার ২৮ শতাংশ মরাঠা। দীর্ঘদিন ধরে অভিযোগ, মহারাষ্ট্রেই মরাঠারা যথেষ্ট সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। রাজ্যে মরাঠাদের ২১.২২ শতাংশ পরিবার দারিদ্র্য সীমার নীচে বসবাস করে। তাদের হলুদ রেশন কার্ড রয়েছে। সেই পিছিয়ে পড়া মানুষজনের জন্যই এবার সংরক্ষণ চালু একনাথ শিন্ডে সরকারের, যা আগেই প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি-শিবসেনা জোট সরকার।

More News

মহারাষ্ট্রে এনডিএ-র আসনরফা চূড়ান্ত 

0
দীর্ঘ আলোচনার পর মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা-এনসিপি জোটের আসন সমঝোতা চূড়ান্ত হয়ে গিয়েছে বলে সূত্রের খবর। জানা গিয়েছে।  মহারাষ্ট্রে...