Tuesday, April 23, 2024
প্রযুক্তিচ্যাটজিপিটিতে মাইক্রোসফটের হাজার কোটি ডলার

চ্যাটজিপিটিতে মাইক্রোসফটের হাজার কোটি ডলার

কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত,এআই চ্যাটবট টুল,চ্যাটজিপিটি’র প্রতিষ্ঠাতা কোম্পানি ওপেনএআইয়ে ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। এর আগেও চ্যাটজিপিটিতে বিনিয়োগ করেছে মাইক্রোসফট।

এক ব্লগ পোস্টে ওপেনআই বলেছে, এ বিনিয়োগ তারা আরও শক্তিশালী হবে।নিরাপদ ও কার্যকর এআই তৈরিতে তারা সাহায্য করবে।ওপেনএআইয়ে ২০১৯ সালে মাইক্রোসফট ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে। এর মাত্র সাত বছর আগে স্যাম অ্যাল্টম্যান, ইলন মাস্কসহ কয়েকজন প্রযুক্তি উদ্যোক্তা এই ওপেনএআইটি গড়ে তুলেছিলেন। খবর অনুযায়ী,মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন বিংয়ের সঙ্গে চ্যাটজিপিটিকে যুক্ত করা হতে পারে। যা গুগল সার্চকে টক্কর দিতে সক্ষম হতে পারে বলেই ধারনা করা হচ্ছে। ফলে গুগলের সার্চ ইঞ্জিন বড় প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে যাচ্ছে বলেই ধারণা করছেন অনেকে। উল্লেখ্য,গুগলের বর্তমান বাজারমূল্য ১ লাখ ১০ হাজার কোটি ডলার। মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান ডিএ ডেভিডসনের গবেষণা পরিচালক গিল লোরিয়া জানিয়েছেন,গুগল সার্চ ইঞ্জিন থেকে বছরে ১২০ বিলিয়ন মার্কিন ডলার আয় করে।অন্যদিকে বিং থেকে মাইক্রোসফটের আয় মাত্র ১১ বিলিয়ন।

More News

পিএস৫-এ ইন্ডিয়ানা জোনস গেম

0
সোনির প্লেস্টেশন ফাইভ কনসোলে শীঘ্রই আসতে পারে বেথেসডা’র আসন্ন ইন্ডিয়ানা জোনস গেমটি। এদিকে, গত মাসে...

অ্যাপলকে টপকে বিশ্বসেরা মাইক্রোসফট

0
পূর্বাভাসই হলো সত্যি, এবার টেক জায়ান্ট অ্যাপলকে টপকে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের তকমা নিজেদের করে...

গুগলের শতাধিক কর্মী ছাঁটাই 

0
নতুন বছরের প্রথমেই এবার চাকরি হারিয়েছেন টেক জায়ান্ট গুগলের শতাধিক কর্মী। জানা গিয়েছে,ভয়েস বেসড গুগল অ্যাসিসট্যান্ট-এর...