Tuesday, June 28, 2022
আন্তর্জাতিক সংবাদদুবাইয়ে খুলল 'ভবিষ্যতের মিউজিয়াম'

দুবাইয়ে খুলল ‘ভবিষ্যতের মিউজিয়াম’

মধ্যপ্রাচ্যের দেশ ইউএইর শহর দুবাইয়ে উদ্বোধন হয়েছে মিউজিয়াম অফ দ্যা ফিউচারের। প্রায় ৯ বছর ধরে, ১৩৬ মিলিয়ন ডলার ব্যয়ে তৈরি এই ইমারতটিকে বিশ্বের সুন্দরতম ভবন বলেও আখ্যা দেওয়া হচ্ছে। ৭ তলা উঁচু এই ভবনটি দুবাইয়ের অন্যতম বিখ্যাত বুর্জ খালিফা কমপ্লেক্সের উত্তরে নির্মাণ করা হয়েছে। 

ব্রিটেনের সিভিল এঞ্জিনিয়ারিং সংস্থা “ব্যুরো হ্যাপল্ডের” অধিনে তৈরি আর্টিফিশিয়াল ইন্ট্যালিজেন্স, বা এআই-র মাধ্যমে বিল্ডিংটির ডিজাইন চূড়ান্ত করা হয়। গোটা নির্মাণকাজে মানবিক শ্রমের পাশাপাশি ব্যবহৃত হয়েছে রোবটও। ভবনটির বাইরের দিকের দেওয়ালে খোদাই করা হয়েছে দুবাইয়ের আমিরের লেখা, ভবিষ্যতের দুবাই সম্পর্কে আরবি ভাষায় একটি কবিতাও। বলা হচ্ছে, সাধারণ ধারণার বিপরীতে হেঁটে ঐতিহাসিক জিনিসপত্রের বদলে এই জাদুঘরে বিভিন্ন প্রযুক্তিগত আবিস্কারের প্রদর্শনীর ব্যবস্থা করা হবে। মিউজিয়ামটির বিভিন্ন তলায় রয়েছে, স্পেস এক্সপ্লোরেশন, ডিসকভারি অফ ওয়ান্ডার্স অফ দ্যা ওয়ার্ল্ড, নেচার, লাইব্রেরী অফ লাইফ ইত্যাদি বিষয়ের প্রদর্শনী। মনে করা হচ্ছে, দুবাইয়ে পর্যটন ব্যবসাকে নতুন মাত্রায় নিয়ে যাওয়ার উদ্দেশ্যেই এই পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। আমিরশাহিকে জ্ঞান-বিজ্ঞান-কলা-প্রযুক্তির মতন বিভিন্ন ক্ষেত্রে দুনিয়ার আকর্ষণের কেন্দ্রে আনতে এই উদ্যোগ।

More News

দুবাইয়ে লাইসেন্স পেল বাইন্যান্স

0
উপসাগরীয় অঞ্চলে বাহরাইনের পর এবার দুবাই থেকেও ভার্চুয়াল সম্পদ লেনদেনের লাইসেন্স পেয়েছে বাইন্যান্স। দুবাইয়ে নির্দিষ্ট...

নোরার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ডিলিট  

0
ইনস্টাগ্রাম থেকে একেবারে গায়েব হয়ে গিয়েছেন বলিউডের আইটেম ডান্সার নোরা ফতেহি।যে নোরা প্রায় সারাদিন অ্যাক্টিভ...

বয়ফ্রেন্ড খুঁজছেন শ্রীলেখা

0
শ্রীলেখা মিত্র দুবাইয়ের পথে পাড়ি জমিয়েছেন,আর যাওয়ার আগে প্রেমিক না থাকার কষ্টের কথা জানিয়েছেন টলিউড...