Wednesday, May 22, 2024
Top Newsমায়ানমারের ওপর  আমেরিকার নতুন নিষেধাজ্ঞা

মায়ানমারের ওপর  আমেরিকার নতুন নিষেধাজ্ঞা

আমেরিকা ফের নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে মায়ানমারের বিরুদ্ধে। আমেরিকার অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জ্বালানি সরবরাহ ব্যবস্থাকে কেন্দ্র করে মায়ানমারের সেনাবাহিনীর সংশ্লিষ্ট দুজন ব্যক্তি ও ছটি প্রতিষ্ঠানের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। 

বলা হয়েছে, এরা সবাই জুন্টাকে যুদ্ধবিমানের জ্বালানি সরবরাহের সঙ্গে সংশ্লিষ্ট এবং আমদানি ও মজুত করতে সহায়তা করে অসামরিক নাগরিকদের ওপর অবিরাম বিমান ও বোমা হামলা চালাতে সক্ষম করে তুলেছে।২০২১ সালে ১ ফেব্রুয়ারি সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লেইংয়ের নেতৃত্বে এক অভ্যুত্থানের মাধ্যমে মায়ানমারের ক্ষমতা দখলের পর থেকেই দেশটিতে অসামরিক জনগণ ও সশস্ত্র রাজনৈতিক গোষ্ঠীগুলোর মধ্যে দ্বন্দ্ব-সংঘাত চলছেই। বিক্ষোভে ব্যাপক দমন-পীড়ন চালানো হচ্ছে। গঠিত হয়েছে জুন্টাবিরোধী সরকার এবং প্রতিরোধ বাহিনী।মার্কিন অর্থ মন্ত্রণালয় বলেছে, অভ্যুত্থানের পর থেকেই মায়ানমার সেনাবাহিনী জনগণের বিরুদ্ধে নৃশংসতা এবং হিংসতা চালিয়ে আসছে।তারা জনবহুল এলাকাগুলোতে বিমান হামলা চালাচ্ছে।মধ্য বার্মার একটি গ্রামে বিমান হামলায় একটি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে ও উত্তরাঞ্চলীয় কাচিন রাজ্যে বিমান হামলায় ৮০ জন নিহত হয়েছে।

More News

আমেরিকায় কৃষ্ণাঙ্গ বায়ুসেনা কর্মীকে হত্যা পুলিশের 

0
আমেরিকায় বাড়িতে ঢুকে কৃষ্ণাঙ্গ বায়ুসেনা কর্মীকে গুলি করে খুনের অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। আর এই...

ভারতের নির্বাচনে হস্তক্ষেপ করে না আমেরিকা : মিলার 

0
ভারতের নির্বাচনে হস্তক্ষেপ করে না আমেরিকা। রাশিয়ার অভিযোগ খারিজ করে জানিয়েছেন মর্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।  সম্প্রতি...

আমেরিকায় ফের নিখোঁজ ভারতীয় পড়ুয়া

0
আমেরিকায় ফের ভারতীয় পড়ুয়ার নিখোঁজ হওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। প্রায় এক সপ্তাহের উপর ধরে হায়দরাবাদের...