Warning: Constant WP_MEMORY_LIMIT already defined in /home/customer/www/snewz.in/public_html/wp-config.php on line 105
চা-কফি ও ধূমপান নয়  - S Newz
Friday, December 9, 2022
লাইফস্টাইলচা-কফি ও ধূমপান নয় 

চা-কফি ও ধূমপান নয় 

চা, কফি ও বিভিন্ন ধরনের মাদকে থাকা ক্যাফেইন শরীরের কোষকে উত্তেজিত করে।এই উত্তেজনা থেকে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ ক্লান্ত হয়ে যায়।

অতিরিক্ত চা, কফি ও মাদক গ্রহণের কারণে ঘুম কম হয়। এর প্রভাব পড়ে চোখে। চোখের ক্লান্তি দূর করতে তাই যতটা সম্ভব চা-কফি কম পান করতে হবে। মাদক থেকে দূরে থাকতে হবে।একনাগাড়ে কম্পিউটার, স্মার্টফোন ব্যবহার করা পরিহার করতে হবে। টানা দীর্ঘ সময় কম্পিউটার ও স্মার্টফোনের স্ক্রিনের দিকে তাকালে চোখে থাকা জলীয়বাষ্প দ্রুত শুকিয়ে যায়। চোখ খটখটে হয়ে পড়ে। তাই বিরতি দিয়ে এসব ইলেকট্রনিক যন্ত্র ব্যবহার করতে হবে। কাজের ফাঁকে মাঝেমধ্যে উঠে বিশ্রাম নিতে হবে। কয়েক কদম হেঁটে বেড়ালেও ভালো।সবুজ প্রকৃতি বা আকাশের দিকে ক্ষণিক তাকিয়ে চোখকে বিশ্রাম দিতে পারেন।এ ছাড়া চেষ্টা করুন দিনে দু-তিন ঘণ্টার বেশি মোবাইল ব্যবহার না করার।গরম, রোদ ও জল শূন্যতায় চোখে ক্লান্তি পেয়ে বসে। তাই শরীরে জলের অভাব হতে দেওয়া যাবে না।বেশি বেশি জল পান করুন। পর্যাপ্ত জল পান করলে চোখের জলীয়বাষ্প স্বাভাবিক থাকে। সহজে ক্লান্তি চাপে না,চোখে জ্বালাপোড়া, লালচে ভাব কাটে। জল পানের পাশাপাশি মৌসুমি ফল, শাক-সবজি খাওয়ার চেষ্টা করুন। ফলের রস, শরবত ও ডিটক্স ওয়াটার বানিয়ে পান করতে পারেন। বাইরে যাওয়ার সময় বোতলে করে জল সঙ্গে রাখুন।চোখের ক্লান্তি কমাতে একটি আলু, তিন চা চামচ মসুর ডাল পিষে নিন। এবার এই মিশ্রণের সঙ্গে টক দই মেশান। মিশ্রণটি কিছুক্ষণ ফ্রিজে রেখে চোখের চারপাশে লাগিয়ে ২০ মিনিট বসে বা শুয়ে থাকুন। এরপর ঠাণ্ডা জলের ঝাপটা দিয়ে ধুয়ে ফেলুন।নিমেষে চোখের ক্লান্তি দূর করতে এই প্যাকটির জুড়ি নেই।

More News

কেন চোখ কচলানো উচিত নয়

0
কম্পিউটারে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকার কারণে বা চোখে কিছু পড়লে চোখ আমরা ইচ্ছা মতো কচলাতে থাকি।...

ভুলের কারণে অ্যাসিড

0
পাকস্থলীর গ্যাস্ট্রিক গ্রন্থিগুলো থেকে বেশি মাত্রায় অ্যাসিড ক্ষরণ হলে তাকে অ্যাসিডিটি বা অম্বল সমস্যা বলে। সময়ে অসময়ে প্রচুর লোকের অম্বল হয়। প্রায়শই কোনো সুস্পষ্ট কারণ নেই।  কখনও কখনও অবস্থা খারাপ হয়ে যায়। নিজেরা যে ভুল করি,তার মধ্যে আছে ,অত্যাধিক গরম পানীয় খাওয়া। যেমন চা, কফি।এক এক দিন এক এক সময়ে...

অ্যাপের মাধ্যমে প্রতারণা, বেঙ্গালুরু থেকে ১১ জন আটক 

0
অ্যাপের মাধ্যমে প্রতারণার অভিযোগে ১১ জনকে গ্রেফতার করেছে পুণে পুলিশ। জানা গিয়েছে, বেঙ্গালুরুর এক কল...