প্রয়োজনের চেয়ে বেশি ঘুমে ক্ষতি 

0
8

বেশি ঘুমোনোর অভ্যাস একবার করলে তা সহজে ছাড়ে না। আর এই ফাঁদে পা দিয়ে ফেলেন অনেকেই। এতে করে ঘুমিয়ে ঘুমিয়েই কেটে যায় বেলা। কিন্তু সুস্থ থাকতে হলে ঘুম নিয়ন্ত্রণ করা জরুরি। 

বিশেষ করে করোনা থেকে সেরে ওঠার পরে বেশি ঘুমের কথা অনেকের কাছে শোনা গিয়েছে। কিন্তু বেশি ঘুমের ফলে দেখা যায় মন মেজাজ খারাপ থাকে আবার আত্মবিশ্বাসও কমতে থাকে। পর্যাপ্ত ঘুম যেমন জরুরি, তেমনই প্রয়োজন ঘুম নিয়ন্ত্রণ করা। কীভাবে ঘুম নিয়ন্ত্রণ করা যায়? যদি অ্যালার্মে ঘুম না ভাঙে, তবে দু’-তিন জায়গায় অ্যালার্ম দিয়ে রাখুন। এতে করে ঘুম ভাঙতে বাধ্য। আবার ,অনেকেরই মনে হয় সপ্তাহের একটা ছুটির দিন বেশি করে ঘুমিয়ে নিলে বাকি ৬ দিন চনমনে থাকা যাবে। কিন্তু এ তথ্য একেবারেই ভুল। কারণ একদিন শরীর বেশি আরাম পেয়ে গেলে তা প্রতিদিন পেতে চায়।তাই ঘুম থেকে যেমন সময়মত উঠতে হয় তেমনি ঘুমাতে যেতে হবে ঠিক সময়ে। কারণ শরীর সুস্থ রাখার জন্য ৮ ঘণ্টা ঘুম জরুরি।তা না হলে সারাদিন ঘুম ঘুম লাগবে।