বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা তরুণ ইউজারদের সার্ভিস দেওয়ার লক্ষ্যে নিজেদের সার্চ ইঞ্জিনকে তুলনামূলক বেশি চমকপ্রদ ও মানবীয় করে তোলার পরিকল্পনা করেছে সার্চ জায়ান্ট গুগল।চ্যাটজিপিটি’র মতো বিভিন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবস্থা বা, এআই দ্রুত জনপ্রিয়তা অর্জনের মধ্যেই গুগলের এই পদক্ষেপ এলো।
আর এটি এমন এক প্রযুক্তিকে প্রেক্ষাপটে নিয়ে আসে, যা ব্যবসা ও সমাজ পরিচালনার পদ্ধতি উন্নত করতে পারে।এই প্রযুক্তি জায়ান্ট নিজেদের পরিষেবাকে টেন ব্লু লিঙ্কস নামে পরিচিত এক সার্চ ফলাফল উপস্থাপনের প্রচলিত ব্যবস্থা থেকে আরও দূরে সরিয়ে দেবে। আর এই পরিবর্তনের অংশ হিসাবে তুলনামূলক বেশি মানবীয় কণ্ঠ যুক্ত করার পরিকল্পনার কথাও উঠে এসেছে বিভিন্ন রিপোর্টে।পরের সপ্তাহে নিজেদের বার্ষিক আই/ও ডেভেলপার্স কনফারেন্সে গুগল বিভিন্ন নতুন ফিচার আনতে পারে,যেগুলোর মাধ্যমে ইউজার এআই ব্যবস্থার সঙ্গে কথোপকথনের সুযোগ পাবেন।এই প্রকল্পের কোড নাম হলো ,ম্যাগি।এই বছরের অন্যতম বহুল প্রচলিত শব্দ হয়ে উঠেছে জেনারেটিভ এআই, যেখানে এই ধরনের বিভিন্ন অ্যাপ্লিকেশন জনসাধারণের মনযোগ আকর্ষণ করছে।আর মানুষের কাজের প্রকৃতি বদলে দেওয়ার লক্ষ্যে বিভিন্ন কোম্পানি এই ধরনের পণ্য আত্মপ্রকাশে উঠে পড়ে লেগেছে বলে দাবি করা হচ্ছে।