Tuesday, April 23, 2024
Scienceমাস্কের জন্যে সুদিন মাস্টোডনের

মাস্কের জন্যে সুদিন মাস্টোডনের

টুইটার ক্রয় প্রস্তাব থেকে শুরু করে প্ল্যাটফর্মের মালিকানা নিজের হাতে নেওয়ার পরও একের পর একের এক নাটকীয়তা আর বিতর্কের জন্ম দিয়ে যাচ্ছেন ইলন মাস্ক। আর তার এমন কর্মকাণ্ডে সবচেয়ে বেশি উপকৃত হচ্ছে টুইটারের বিকল্প প্ল্যাটফর্ম হিসেবে পরিচিতি পাওয়া মাস্টোডন।

দু’মাস আগেও বহুল প্রচলিত ও জনপ্রিয় সামাজিক মাধ্যমগুলোর তালিকায় নাম ছিল না মাস্টোডনের। প্ল্যাটফর্মটির নাম জানা ছিল না টুইটার ইউজারদের মধ্যে অনেকের। কিন্তু গত দু’ মাসে প্ল্যাটফর্মটিতে নতুন ইউজারের সংখ্যা বেড়েছে লক্ষ্যণীয় হারে।ইলন মাস্ক অক্টোবর মাসের শেষে টুইটারের নিয়ন্ত্রণ নেওয়ার পরপরই মাস্টোডনে নতুন সাইন-আপের হার কয়েক ধাপে বেড়েছে। প্রতি ঘণ্টায় কতজন গ্রাহক মাস্টোডন ব্যবহার করছেন সেই তথ্য বিশ্লেষণ করে বলা হচ্ছে, টুইটার নিয়ে মাস্কের প্রতিটি বিতর্কিত বক্তব্য ও সিদ্ধান্ত খবরের শিরোনামে আসার পর প্রতিবারই মাস্টোডান ইউজারের সংখ্যা বেড়েছে।১ অক্টোবর থেকে ২৬ অক্টোবরের মধ্যে মাস্টোডনের ওয়েবসাইটে প্রতি ঘণ্টায় গড়ে ১৩০ জন করে নতুন ইউজার সাইন-আপ বা রেজিস্টার করেছেন।২৮ অক্টোবর মাস্ক টুইটারের নিয়ন্ত্রণ নেওয়ার পর মাস্টোডনে নতুন ইউজারদের রেজিস্ট্রেশনের গড় সংখ্যা প্রতি ঘণ্টায় দু’ হাজার ছাড়িয়ে যায়।এর এক সপ্তাহ পর মাস্ক টুইটারের অর্ধেক কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়ার পর প্রতি ঘণ্টায় গড়ে পাঁচ হাজারের বেশি নতুন ইউজার অ্যাড হয়েছে মাস্টোডনে।আর ১৭ নভেম্বরে বাকি কর্মীদের কাজে আরও হার্ডকোর হতে বলেছিলেন মাস্ক।ইলন মাস্কের সেই বক্তব্যের জেরে টুইটার কর্মীরা দলবেধে ইস্তফা দেওয়া শুরু করার পর মাস্টোডনে প্রতি ঘণ্টায় নতুন ইউজারদের রেজিস্ট্রেশনের গড় সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যায়।ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে মাস্টোডনে নতুন ইউজার সাইন-আপের হার আবারও বেড়েছে।

More News

২৩৮ মহিষ সহ গ্রেফতার ২০, টুইট যুদ্ধে শুভেন্দু-কুণাল

0
পাচারের আগেই বীরপাড়ায় ২৩৮ মহিষ আটক করেছে এসএসবি। ৬ কন্টেনার ট্রাকে মহিষ নিয়ে যাওয়ার সময়...

সবচেয়ে বেশি ভুয়ো তথ্য এক্সে

0
বড় ছ’টি সোশ্যাল মিডিয়ার মধ্যে সবচেয়ে বেশি ভুয়ো তথ্য পাওয়া গেছে এক্সে,মানে টুইটারে। সবচেয়ে কম...

সংবাদ শিরোনাম ঝেড়ে ফেলছে এক্স

0
ইউজারের টাইমলাইনে বিভিন্ন সংবাদের লিংক দেখানোর নতুন উপায় চালু করতে যাচ্ছে ইলন মাস্ক মালিকানাধীন সামাজিক মাধ্যম এক্স। নতুন পদ্ধতিতে পেস্টে থাকবে না সংবাদের শিরোনাম।   রিপোর্ট বলেছে,ইউজারের পোস্টে কেবল সংবাদের লিংক ও মূল ছবি দেখাতে চায় এর আগে টুইটার নামে...