Tuesday, June 28, 2022
লাইফস্টাইলঅভ্যাসে দূরে থাকবে হৃদরোগ

অভ্যাসে দূরে থাকবে হৃদরোগ

প্রতি বছর বিশ্বজুড়ে বহু মানুষের মৃত্যু হয় হৃদরোগে আক্রান্ত হয়ে।মানসিক চাপ থেকে অতিরিক্ত কর্মব্যস্ততা, অনিদ্রা কিংবা অন্যান্য আনুষাঙ্গিক রোগ অনেক ক্ষেত্রেই বাড়িয়ে দিতে পারে হৃদরোগের ঝুঁকি।

বিশেষজ্ঞরা বলছেন, হৃদরোগের আশঙ্কা কমাতে চাইলে দৈনন্দিন অভ্যাসে আনতে হবে কিছু পরিবর্তন।যেমন,পর্যাপ্ত ঘুমের অভাব হৃদরোগের অন্যতম বড় কারণ। বিশেষজ্ঞরা বলছেন, শরীর সুস্থ রাখতে দৈনিক ছ’ থেকে আট ঘণ্টা ঘুম অবশ্যই প্রয়োজন।তাই,সংবহনতন্ত্র ভাল রাখতে নিয়মিত শরীরচর্চার বিকল্প নেই। তাছাড়া ওজন বেড়ে যাওয়ার সমস্যা থেকেও কিন্তু হৃদরোগের আশঙ্কা বাড়ে। তাই নিয়ম করে শরীরচর্চা করতেই হবে। সব সময়ে খুব ভারী শরীরচর্চা করতে হবে এমন কোনও কথা নেই। হালকা ব্যায়াম, হাঁটাহাঁটি কিংবা যোগাসন করলেও চলবে।এর বাইরে,ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অতিরিক্ত ট্রাইগ্লিসারাইড এবং বাড়তি ওজনের মতো সমস্যা হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। কিন্তু এই সমস্যাগুলোর জন্য অনেকেই নিজের ইচ্ছা মতো ওষুধ খান। চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া বা ওষুধ বন্ধ করা, দুই-ই ডেকে আনতে পারে বড় বিপদ। বিশেষ করে যারা রক্তচাপের ওষুধ খান, তাদের এ বিষয়ে বাড়তি সতর্কতা নেওয়া জরুরি।আসলে হৃদযন্ত্রের নিয়মিত পরীক্ষায় অনেক ক্ষেত্রেই প্রতিরোধ করা যেতে পারে হৃদরোগ। কিন্তু অনেকেই বুকে ব্যথা, ক্লান্তি বা শারীরিক অস্বস্তির মতো লক্ষণগুলোকে গ্যাসের সমস্যা বলে এড়িয়ে যান। এই ধরনের সমস্যা অবহেলা করা অনুচিত। বিশেষত পরিবারে যদি হৃদরোগের ইতিহাস থাকে, তাহলে অবশ্যই নিয়মিত হৃদযন্ত্র ও সংবহনতন্ত্রের পরীক্ষা দরকার।আর অতিরিক্ত তেল-মশলাসমৃদ্ধ খাবার প্রতিদিন না খাওয়াই ভাল। মাছ-মাংস যেমন খাচ্ছেন, তেমনই সঙ্গে সপ্তাহে অন্তত কয়েক দিন বেশি পরিমাণে সবুজ শাকসবজি ও ফাইবারযুক্ত খাবারও খেতে হবে। শাকসবজিতে কোলেস্টেরলের পরিমাণ কম, তাই হৃদরোগের ঝুঁকি কমে। খাদ্যতালিকায় ওট্স, ব্রাউন রাইস, বিন্স, মসুর ডাল, বাদাম, বীজ ও নানা ধরনের ফল রাখুন।

More News

চুল পড়া বন্ধে পিয়াজের তেল

0
এখন প্রতি দু’জন মানুষের একজন চুল পড়ার সমস্যায় ভুগছেন। চুল পড়ার পেছনে অনেক কারণ থাকলেও...

হাড়ের সমস্যার লক্ষণ

0
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড়ের স্বাস্থ্যেরও অবক্ষয় হয়। হাড়ের যত্নের ক্ষেত্রে অধিকাংশ মানুষই খুব উদাসীন। হাড়ের...

মুখের ভেতর ক্যান্সারের কারণ ধূমপান

0
বিশ্বজুড়ে প্রতিরোধযোগ্য মৃত্যুর প্রধান আটটি কারণের ছয়টির সঙ্গেই তামাক জড়িত। ফুসফুসের ক্যান্সারজনিত মৃত্যুর শতকরা ৯০...