Thursday, May 23, 2024
Sportsক্লাব বিশ্বকাপের আসর আমেরিকায় 

ক্লাব বিশ্বকাপের আসর আমেরিকায় 

৩২ দলকে নিয়ে পরিকল্পিত ক্লাব বিশ্বকাপের প্রথম আসর আয়োজনের দায়িত্ব পেয়েছে আমেরিকা।  ২০২৫ সালে হবে প্রথমবারের মতো বড় পরিসরের এই ক্লাব বিশ্বকাপ।

 

বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা ঘোষণা করেছে স্বাগতিক দেশের নাম।পরপর তিন বছরে আমেরিকায় তিনটি বড় ফুটবল আসর আয়োজন নিশ্চিত হলো এতে। ২০২৪ সালে কোপা আমেরিকা আয়োজন করবে তারা। ২০২৬ সালে কানাডা ও মেক্সিকোর সঙ্গে তারা বিশ্বকাপ ফুটবলের যৌথ আয়োজক।মার্চে ফিফা জানায়, ২০২৫ সাল থেকে চার বছর পরপর অনুষ্ঠিত হবে ৩২ দলের ক্লাব বিশ্বকাপ।ক্লাব বিশ্বকাপকে সত্যিকার অর্থেই বিশ্ব জোড়া রূপ দিতে ও টুর্নামেন্টের আবেদন আরও বাড়াতে এই উদ্যোগ নেয় তারা।এখনকার ৭ দলের ক্লাব বিশ্বকাপ বিলুপ্ত হয়ে যাবে এই বছরের পর থেকে।নতুন ক্লাব বিশ্বকাপে খেলার সুযোগ পাবে ২০২১ থেকে ২০২৪ সালের মহাদেশীয় চ্যাম্পিয়নরা। ইউরোপ থেকে তাই চেলসি, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির খেলা নিশ্চিত হয়ে গেছে।ক্লাব বিশ্বকাপের পাশাপাশি অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের নতুন স্বাগতিকের নামও জানিয়েছে ফিফা। ১০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর টুর্নামেন্টটি হবে ইন্দোনেশিয়ায়। যদিও এই আসর হওয়ার কথা ছিল পেরুতে। তবে পরিকাঠামোগত চাহিদা পূরণ করতে না পারায় পেরুকে বাদ দেওয়া হয়।

More News

আমেরিকায় কৃষ্ণাঙ্গ বায়ুসেনা কর্মীকে হত্যা পুলিশের 

0
আমেরিকায় বাড়িতে ঢুকে কৃষ্ণাঙ্গ বায়ুসেনা কর্মীকে গুলি করে খুনের অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। আর এই...

ভারতের নির্বাচনে হস্তক্ষেপ করে না আমেরিকা : মিলার 

0
ভারতের নির্বাচনে হস্তক্ষেপ করে না আমেরিকা। রাশিয়ার অভিযোগ খারিজ করে জানিয়েছেন মর্কিন বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।  সম্প্রতি...

আমেরিকায় ফের নিখোঁজ ভারতীয় পড়ুয়া

0
আমেরিকায় ফের ভারতীয় পড়ুয়ার নিখোঁজ হওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। প্রায় এক সপ্তাহের উপর ধরে হায়দরাবাদের...