করোনা আতঙ্কে মন ভালো রাখতে

0
0

Last Updated on by

এখন পর্যন্ত করোনা রোগীদের চিকিৎসার নির্দিষ্ট ওষুধ কিংবা টিকা উদ্ভাবন করতে পারেননি গবেষকরা। সে কারণে করোনা সংক্রমণ থেকে বাঁচতে শারীরিক দূরত্ব বজায় রাখাসহ সাবান কিংবা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ভালোভাবে পরিষ্কার রেখে নাক-মুখ ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকতে বলছেন বিশেষজ্ঞরা।এদিকে গত কয়েক মাস ধরে লকডাউনে ঘরবন্দি দিন পার করছে বিশ্বের কোটি কোটি মানুষ।

 

এই পরিস্থিতিতে শরীর ও মনের সুস্বাস্থ্য ধরে রাখতে কতগুলো নিয়ম মেনে চলা অত্যন্ত জরুরি।  নিয়মিত শরীরচর্চা করুন। যেহেতু এখন বাড়ির বাইরে বের হতে পারছেন না,সে কারণে বাড়িতেই সকাল-সন্ধ্যা নির্দিষ্ট সময় মেনে শরীরচর্চা করুন। এছাড়াও সকাল সন্ধ্যায় চা খাওয়ার অভ্যাস ত্যাগ করার চেষ্টা করুন। প্রতিদিন এক-দুই ঘণ্টা ধ্যান বা মনের ব্যায়াম করুন।দিনে এক ঘণ্টার বেশি সামাজিক যোগাযোগের মাধ্যমে সময় না দেওয়ার চেষ্টা করুন। ফেসবুক বা ইনস্টাগ্রাম এক ঘণ্টার বেশি ব্যবহারের অভ্যাস ত্যাগ করার চেষ্টা করুন।টিভিতে বেশিক্ষণ করোনা সম্পর্কিত কোনো খবর দেখবেন না। খুব বেশি হলে ২০ থেকে ৩০ মিনিট দেখতে পারেন। দিনে অন্তত দু থেকে তিন ঘণ্টা সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত থাকার চেষ্টা করুন। যেমন, কবিতা লেখা, গল্প লেখা, ছবি আঁকা, গান গাওয়া ইত্যাদি। টিভিতে বার বার একই খবর না দেখে গল্প বা উপন্যাস পড়ুন।মাতে যাওয়ার আগে ফোনের, সম্ভব হলে বাড়ির ওয়াই-ফাই ইন্টারনেট কানেকশন বন্ধ করে দেবেন। কারণ, সঠিক পরিমাণে ঘুম হলো সব রোগের প্রতিষেধক। সে কারণে ঘুমের আগে সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন। নিয়মিত নিজের হাত ভালো করে পরিষ্কার রাখতে ভুলবেন না।নিজের প্রতিদিনের কাজ করার সঙ্গে সঙ্গে পরিবারের সদস্যদেরও কাজে  সাহায্য করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here