Warning: Constant WP_MEMORY_LIMIT already defined in /home/customer/www/snewz.in/public_html/wp-config.php on line 105
যুবকের মৃত্যুদণ্ড, ফের উত্তপ্ত ইরান - S Newz
Saturday, February 4, 2023
Top Newsযুবকের মৃত্যুদণ্ড, ফের উত্তপ্ত ইরান

যুবকের মৃত্যুদণ্ড, ফের উত্তপ্ত ইরান

হিজাব-বিরোধী আন্দোলনে অংশগ্রহণের জন্য এক যুবকের মৃত্যুদণ্ড কার্যকরের পরে নতুন করে অশান্তি ছড়িয়েছে ইরানে। রাজধানী তেহরান-সহ দেশের কয়েকটি শহরে দুপুর থেকে শুরু গিয়েছে বিক্ষোভকারীদের সমাবেশ।
তেহরানের সাত্তার খান স্ট্রিটে রাস্তা অবরোধ শুরু হয়েছে। পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষের ঘটনাও ঘটেছে।২২ সেপ্টেম্বর হিজাব না পরার অভিযোগে মাহশা আমিনিকে নামে এক মহিলাকে আটক করেছিল ইরানের পুলিশ। ঘণ্টা দুই পরে তাঁর পরিবারকে জানানো হয়, হৃদ‌্‌রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন মাহশা আমিনি। তার মৃত্যুর পরেই ইরানে প্রতিবাদের আগুন জ্বলে ওঠে। দেশের অন্তত ৫০টি শহর এবং গ্রামে প্রকাশ্যে হিজাব খুলে, তা পুড়িয়ে দিয়ে, চুল কেটে বিক্ষোভ দেখিয়েছেন মহিলারা। এরপর ধীরে ধীরে সেই হিজাব-বিরোধী বিক্ষোভ দেশের সর্বোচ নেতা আয়াতোল্লা আলি খোমেইনির তিন দশকের স্বৈরাচারী শাসনের অবসান চেয়ে আন্দোলনে পরিণত হয়। তাতে অংশ নেন পুরুষেরাও। এখনও বেশকিছু বিক্ষোভকারী পুলিশি হেফাজতে রয়েছেন। তাদেরও মৃত্যুদণ্ড কার্যকর হতে পারে বলে আশঙ্কা ইরানের মানবাধিকার আন্দোলনকারীদের।

More News

বাজেট-আদানি ইস্যুতে কংগ্রেসের বিক্ষোভে ধুন্ধুমার

0
আদানি ইস্যু এবং জনবিরোধী বাজেটের অভিযোগে কংগ্রেসের রাজভবন অভিযান ঘিরে ধুন্ধুমার। পুলিশের সঙ্গে ধস্তাধস্তি বেধে...

মৃতদের পরিবারের চাকরির দাবিতে বিক্ষোভ

0
কর্মরত অবস্থায় মৃতদের পরিবারের একজনকে চাকরি দেওয়ার প্রক্রিয়া ফের চালুর দাবিতে ধর্নায় বসেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কর্মী সংগঠন। কলেজ স্ট্রিট ক্যাম্পাসের গেটে অবস্থানরত...

পুলিশি হেফাজতে মোরবীকাণ্ডের মূল অভিযুক্ত

0
গুজরাটের মোরবী ব্রিজ বিপর্যয়কাণ্ডে অন্যতম অভিযুক্ত ওরেভা গোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর জয়সুখ প্যাটেলকে ৭ দিনের পুলিশি...