Wednesday, February 21, 2024
Scienceসবচেয়ে বেশি ভুয়ো তথ্য এক্সে

সবচেয়ে বেশি ভুয়ো তথ্য এক্সে

বড় ছ’টি সোশ্যাল মিডিয়ার মধ্যে সবচেয়ে বেশি ভুয়ো তথ্য পাওয়া গেছে এক্সে,মানে টুইটারে। সবচেয়ে কম বিভ্রান্তিমূলক তথ্য পাওয়া গেছে ইউটিউবে।

 

আলাদা করে ফেসবুক, ইনস্টাগ্রাম, লিংকডইন, টিকটক, এক্স ও ইউটিউবের ছ’ হাজার পোস্ট নিয়ে জরিপ চালিয়ে এসব তথ্য জানিয়েছে ইউরোপীয় কমিশন। জরিপ চালানো হয়েছে পোল্যান্ড, স্পেন ও স্লোভাকিয়ায়।বলা হচ্ছে,নির্বাচন ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ঘিরে দেশগুলোতে ভুয়ো তথ্য ছড়ানোর ঝুঁকি বেশি। ইউরোপীয় ইউনিয়নের ভ্যালুস অ্যান্ড ট্রান্সপারেন্সি কমিশনার ভেরা জোরভা এক্সের উদ্দেশে বলেছেন, আপনাদের আইন মানতে হবে। আপনারা কী করছেন তার ওপর আমরা নজর রাখব।উল্লেখ্য, ইইউ জরিপটি পরিচালনার জন্য ডিস-ইনফরমেশন মনিটরিং স্টার্ট-আপ ট্রাস্টল্যাবের সঙ্গে চুক্তি করে।চলতি মাসের শুরুতে ইউরোপীয় ইউনিয়ন জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকেই বড় পরিসরে ভুয়ো তথ্য ছড়ানো শুরু করেছে রাশিয়া। তাদের এই প্রচার বন্ধে সোশ্যাল মিডিয়াগুলো ব্যর্থ হয়েছে। স্বৈরতন্ত্রের চেয়ে যে গণতন্ত্র ভালো কিছু নয়, সে বিষয়ে অর্ধসত্য তথ্য দিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার চালাচ্ছে রাশিয়া। আর তা করতে গিয়ে লাখ লাখ ইউরোও খরচ করছে রাশিয়া।

More News

২৩৮ মহিষ সহ গ্রেফতার ২০, টুইট যুদ্ধে শুভেন্দু-কুণাল

0
পাচারের আগেই বীরপাড়ায় ২৩৮ মহিষ আটক করেছে এসএসবি। ৬ কন্টেনার ট্রাকে মহিষ নিয়ে যাওয়ার সময়...

নিউ ইয়র্ক টাইমসের পোস্টের রিচ কমিয়েছে এক্স

0
সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমসের পাবলিক পোস্টের রিচ কমিয়ে দিয়েছে এক্স মানে আগের টুইটার। জুলাই...

সংবাদ শিরোনাম ঝেড়ে ফেলছে এক্স

0
ইউজারের টাইমলাইনে বিভিন্ন সংবাদের লিংক দেখানোর নতুন উপায় চালু করতে যাচ্ছে ইলন মাস্ক মালিকানাধীন সামাজিক মাধ্যম এক্স। নতুন পদ্ধতিতে পেস্টে থাকবে না সংবাদের শিরোনাম।   রিপোর্ট বলেছে,ইউজারের পোস্টে কেবল সংবাদের লিংক ও মূল ছবি দেখাতে চায় এর আগে টুইটার নামে...