Tuesday, September 27, 2022
লাইফস্টাইলচল্লিশের পরও ঘন চুল

চল্লিশের পরও ঘন চুল

চুলের পুষ্টির জন্য বিশেষজ্ঞরা ভিটামিন সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় যোগ করতে বলে থাকেন। চুলের যেকোনো সমস্যায় এটা বেশ জরুরি।

সমস্যা হতে পারে চুল পাতলা হয়ে যাওয়া, চুল পড়ে যওয়া। এমনকি চল্লিশের পরেও চুল ঠিক রাখতে দরকার স্বাস্থ্যকর খাদ্য।চল্লিশের পরও পেতে পারেন ঘন চুল।বিশেষজ্ঞের মতে প্রোটিন শরীরে কেরাটিন সিনথেসিস বাড়িয়ে দেয়।এই কেরাটিন সিনথেসিস হাতের নখ এবং চুল মজবুত করে তোলার সাথে সংযুক্ত। কেরাটিন হলো কোলাজেন এ থাকা অ্যামিনো এসিড যা প্রোটিন থেকে পাওয়া যায়। এই প্রোটিন শরীরে বেশি পারিমানে থাকলে চুল ও নখ দুটিই ভালো থাকবে।প্রোটিন সমৃদ্ধ খাবারগুলো হতে পারে, টক দই, মুরগির মাংস, গরুর মাংস, ডাল এবং বাদাম।অন্যদিকে,চুলের মূল উপাদান হলো প্রোটিন। তাই খাদ্য তালিকায় প্রোটিনের দরকার আছে। বিশেষজ্ঞরা প্রোটিনের পাশাপাশি ফ্যাটি এসিডে সমৃদ্ধ খাবার খেতে বলেছে।ওমেগা-৩ এবং ওমেগা -৬ সমৃদ্ধ ফ্যাটি এসিড চুলের জন্য খুবই ভালো।মাছ, মিষ্টি কুমড়া , মিষ্টি কুমড়ার বিচি, বাদাম এই জাতীয় খাবারে পাবেন ফ্যাটি এসিড।এ ছাড়া সামুদ্রিক মাছ, রেড মিট, চিংড়ি, সয়াবিন, বাদাম, মিষ্টি আলু, ডিম, শাক ফ্যাটি এসিডের সাথে সাথে পাবেন ভিটামিন এ, সি, ই এবং সেলেনিয়াম। সেলেনিয়াম চুলের বৃদ্ধিতে খুব উপকারি।আসলে,চুল ভালো রাখতে প্রচুর পরিমানে জল পান করতে হবে।দিনে অন্তত ছ’ থেকে আট গ্লাস জল পান করতে হবে। তাহলে শরীরের সকল কাজ ঠিকঠাক মতো হবে।বিশেষজ্ঞদের  মতে জল মাথার তালু ভালো রাখে। ত্বক জল শূন্য হয়ে পড়ে না ফলে ঝলমলে এবং ঘন চুল পাবেন। ভালো ব্যাকটেরিয়া চুল বড় হতেও সাহায্য করে। শরীর যদি জল শূন্য হয়ে যায় তবে চুল ভেঙ্গে যাবে।কিছু খাবারে বায়োটিন থাকে যেমন ডিমের কুসুম, বাদাম, বীজ এবং ডাল তবে বিশেষজ্ঞরা ডায়েটে আরো বেশি ভিটামিন বেছে নেওয়ার পরামর্শ দিয়েছেন।বায়োটিন চুলের অনেক বেশি উপকার করে। এটি চুল ভেঙ্গে যাওয়া এবং চুলের শুষ্কতা কমাতে এবং ঘন করে তুলতে সাহায্য করে। একই সাথে নতুন স্বাস্থ্যকর চুল গজাতেও সাহায্য করে। বায়োটিন সাপ্লিমেন্ট বা পরিপূরকের মাধ্যমে অনেকেই চুলের ক্ষেত্রে ভালো ফলাফল খুঁজে পেয়েছেন। বায়োটিন একটি বি-কমপ্লেক্স ভিটামিন যা চর্বি এবং কার্বোহাইড্রেট বিপাক করতে সাহায্য করে। এই ভিটামিন চুলের ফলিকলে কেরাটিন উৎপাদন বাড়িয়ে চুল সুন্দর ও ঘন করে।

More News

ওজন কমাতে কী কী ভুল নয় 

0
ওজন কমাতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। এটা মনে রাখবেন শরীর ঠিক রেখে তারপর ওজন...

অতিরিক্ত ভিটামিন বি ৬ নয়

0
ভিটামিন বি৬ সাপ্লিমেন্ট গ্রহণে যেমন আছে সুফল তেমনে আছে অসুবিধা। এবার কথা হলো,কেন অতিরিক্ত ভিটামিন বি৬ সাপ্লিমেন্ট খাবেন না। অতিরিক্ত ভিটামিন বি৬ শরীরে ঘটাতে পারে বিষক্রিয়া। যার ফলে হাঁটার ক্ষমতা হারিয়ে ফেলতে পারেন। আবার,অতিরিক্ত ভিটামিন...

২১-র সমাবেশে রঙিন ধর্মতলা

0
২১-র সমাবেশে একটুকরো রঙিন কলকাতা ধর্মতলা চত্বর। দেদার বিকোচ্ছে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় , তৃণমূলের প্রতীক...