Warning: Constant WP_MEMORY_LIMIT already defined in /home/customer/www/snewz.in/public_html/wp-config.php on line 105
পিত্তথলির পাথর থেকে বাঁচতে - S Newz
Friday, December 9, 2022
লাইফস্টাইলপিত্তথলির পাথর থেকে বাঁচতে

পিত্তথলির পাথর থেকে বাঁচতে

লিভারের একেবারেই নিচে যুক্ত থাকে নাশপতি আকৃতির মতো একটি থলে, যাকে বলা হয় পিত্তথলি। নাম শুনেই বোঝা যাচ্ছে, লিভারে যে পিত্ত তৈরি হয় সেটি এসে এই পিত্তথলিতে জমা হয়।

মানুষ যখন খাবার খায়, বিশেষ করে চর্বিজাতীয় খাবার খেলে ক্ষুদ্রান্ত্র থেকে কোলেসিস্টোরাইলিন নামের এক ধরনের হরমোন নিঃসৃত হয়ে পিত্তথলিতে পৌঁছে পিত্তরস নিঃসরণে উদ্দীপিত করে। তখন পিত্তথলি সংকুচিত হয়ে জমানো রস বের করে দেয়।পরে এই রস পিত্তনালি হয়ে ক্ষুদ্রান্ত্রে পৌঁছে, ক্ষুদ্রান্ত্রে জমানো খাবার পরিপাকে সহযোগিতা করে।পিত্তথলিতে পাথর জমা হওয়াকে পিত্ত পাথরি বা পিত্ত পাথর বলে। ৩০-এর ওপরে বয়স এমন প্রতি ১০০ জনের মধ্যে ১৫ জনের পিত্তথলিতে পাথর থাকে। এই ১৫ জনের মধ্য থেকে দু-তিনজনের পিত্তথলিতে পাথর থাকার কারণে উপসর্গ দেখা যায়। এর থেকে প্রমাণিত হয়, পিত্তথলিতে পাথর থাকা সত্ত্বেও বেশির ভাগ রোগীর ক্ষেত্রেই কোনো উপসর্গ থাকে না।সাধারণত চর্বিযুক্ত বা তৈলাক্ত খাবার খাওয়ার পরে পেটের উপরিভাগের ডান দিকে অথবা পেটের শুধু উপরিভাগে ব্যথা অনুভূত হয়। কখনো কখনো এই ব্যথা ডান কাঁধের দিকে বা পেছনের দিকে অনুভূত হতে পারে। ব্যথা সাধারণত ১৫ মিনিট থেকে ঘণ্টাখানেক স্থায়ী হতে পারে। অনেক সময় ব্যথার পাশাপাশি বমি বা বমি বমি ভাব, খাবার হজমের সমস্যাও দেখা দিতে পারে।পিত্তে পাথর হওয়ার প্রক্রিয়াটি বিভিন্নজন বিভিন্নভাবে তুলে ধরেছেন। তবে সর্বজনস্বীকৃত প্রতিক্রিয়াগুলো হলো, পিত্তরসের মধ্যে কোনো কারণে পিত্ত লবণের মাত্রা কমে গেলে,পিত্তরসের মধ্যে কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে,পিত্তথলি পূর্ণমাত্রায় সংকুচিত হতে ব্যর্থ হলে। এর প্রতিকার হলো,কায়িক পরিশ্রম করা,ওজন নিয়ন্ত্রণে রাখা,ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা,প্রচুর পরিমাণে শাক-সবজি ও আঁশযুক্ত খাবার খাওয়া,চর্বিজাতীয় খাবার পরিহার করা।যাদের উপসর্গ আছে, তাদের অবশ্যই সার্জারি করিয়ে নিতে হবে। বর্তমানে সাধারণত ৯০ শতাংশ ক্ষেত্রেই ল্যাপারোস্কপির মাধ্যমে অর্থাৎ পেট না কেটে শুধু পেট ছিদ্র করে মেশিনের সাহায্যে পিত্তথলির পাথর অপসারণ করা হয়ে থাকে। যাদের উপসর্গ নেই, তাদের সাধারণত কোনো চিকিৎসার প্রয়োজন নেই।

More News

যকৃতে চর্বি জমলে

0
শরীরে শক্তির জন্য যকৃতসহ দেহের বিভিন্ন জায়গায় চর্বি জমা হয়।অতিরিক্ত ওজন,ডায়াবেটিস,রক্তে অতিরিক্ত মাত্রায় ট্রাইগ্লিসারাইড বেড়ে...

শিশু কি প্রয়োজনের চেয়ে বেশি খাচ্ছে ?

0
শরীরের উচ্চতার চেয়ে মাত্রাতিরিক্ত ওজনকে ভয়াবহ বিপদসংকেত হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। শিশুদের জন্যও এটি...

আর্থ্রাইটিসজনিত সমস্যা নিয়ন্ত্রণে

0
আর্থ্রাইটিস মূলত প্রদাহজনিত রোগ। এই আর্থ্রাইটিস হাড়ের সঙ্গে সম্পৃক্ত থাকলে এটাকে বলে অস্টিও আর্থ্রাইটিস এবং...