Wednesday, February 21, 2024
লাইফস্টাইলস্মৃতিশক্তি বাড়াতে সুপারফুড 

স্মৃতিশক্তি বাড়াতে সুপারফুড 

মানুষের শরীরের সামগ্রিক বিকাশ নির্ভর করে মস্তিষ্কের উপর। যার মস্তিস্ক যত তীক্ষ্ণ তার স্মৃতিশক্তি তত ভালো।

বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে মস্তিষ্কের ক্ষয় হওয়া স্বাভাবিক। যে সুপারফুডগুলো মস্তিষ্কের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করবে তার মধ্যে প্রথমে আছে ব্লুবেরি।ব্লুবেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের কারনে এটি ব্রেনবেরি নামেও পরিচিত।বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন খাদ্যতালিকায় ব্লুবেরি রাখলে এটি মস্তিষ্কের বার্ধক্যজনিত রোগের ঝুঁকি কমায়। সেসঙ্গে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।আবার বিভিন্ন ধরনের চর্বিযুক্ত মাছ যেমন স্যামন, সার্ডিন ও ট্রাউট  ওমেগা-৩ এর প্রধান উৎস। ওমেগা-৩ মস্তিষ্কের স্মৃতিশক্তি লোপের আশঙ্কা কমায়।পাশাপাশি,ব্রকলিতে থাকা পুষ্টিগুণ মানসিক স্বাস্থ্য ভালো রাখতে বেশ কার্যকারী। এতে থাকা ভিটামিন কে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। অন্যদিকে,ডার্ক চকলেটে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট কোকোয়া ফ্ল্যাভনয়েড নামে পরিচিত। ৭০% কোকোয়াবিশিষ্ট  ডার্ক চকলেট মস্তিষ্কের স্মৃতিশক্তি বাড়াতে সবচেয়ে ভালো কাজ করে। সেইসঙ্গে,হলুদে থাকা কারকিউমিন স্মৃতিশক্তি বাড়ানোর পাশাপাশি অ্যালঝেইমার্সের মতো রোগ দূর করতে সহায়ক। এজন্য প্রতিদিনের খাদ্য তালিকায় কাঁচা হলুদ রাখুন।

More News

টমেটোর জুসের উপকার 

0
টমেটোর অত্যন্ত উপকারী এক সবজি। তা পুষ্টির ঘাটতি পূরণ করে দেহকে সুস্থ রাখতে সহায়তা করে। রান্নার...

চিনাবাদাম : কাঁচা, সিদ্ধ নাকি ভাজা 

0
চোখ ও হার্টের যত্নে চিনাবাদাম খুব উপকারী। তবে ভাজা বা কাঁচা নয়, চিনাবাদাম সিদ্ধ করে...