Monday, July 22, 2024
Top Newsইইউতে যোগ দিচ্ছে ইউক্রেন

ইইউতে যোগ দিচ্ছে ইউক্রেন

দীর্ঘ টালবাহানার পর ইইউ-তে যোগ দিচ্ছে ইউক্রেন এবং মলদোভা। ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের নেতাদের বৈঠকে ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

দ্রুত ইইউর সদস্যপদ দেওয়া হবে ইউক্রেন এবং মলদোভাকে।রাশিয়ার ইউক্রেন অভিযান শুরু করার পর থেকেই ইইউ এই সিদ্ধান্ত নিতে চাইছিল।কিন্তু বাদ সাধছিল হাঙ্গেরি। চূড়ান্ত সিদ্ধান্ত হলে হাঙ্গেরি ভেটো দিতে পারে, এমন আশঙ্কা ছিল। অবশেষে হাঙ্গেরিকে রাজি করানো গেছে। বৃহস্পতিবারের সিদ্ধান্তে হাঙ্গেরি ভেটো দেয়নি।সংবাদ প্রকাশ্যে আসার পর ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি সোশ্যাল মিডিয়ায় এক্সে লিখেছেন, এ এক ঐতিহাসিক জয়ের মুহূর্ত।এ জয় শুধু ইউক্রেনের নয়, সামগ্রিকভাবে ইইউ-র। এই জয় ইউক্রেনকে আরো বেশি উজ্জীবিত এবং শক্তিশালী করবে।ব্রাসেলসের চলতি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া খুব সহজ মোটেই ছিল না।এর আগে,হাঙ্গেরি শেষ পর্যন্ত অভিমত পরিবর্তন করে কি না, তা নিয়ে যথেষ্ট আশঙ্কা ছিল। হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান জানিয়ে দিয়েছিলেন, তার দেশ ইউক্রেনের সঙ্গে কোনো রকম আলোচনা শুরু করতে চায় না। ২৭ দেশের মধ্যে একমাত্র হাঙ্গেরি এই অভিমত জানায়। তিনি জানিয়েছেন, ২০২২ সালের জুন মাসে ইউরোপীয় কমিশন ইইউ-তে যোগ দেওয়ার জন্য যে শর্ত রেখেছিল,ইউক্রেন এখনো তা পূরণ করতে পারেনি।ইউক্রেনে দুর্নীতি এবং সংখ্যালঘুদের ওপর আক্রমণের উদাহরণ দেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান।

More News

মস্কোর বিরুদ্ধে ভোটদানে বিরত নয়াদিল্লি

0
মোদীর সফরের ইতিবাচক বাতাবরণকে ধরে রেখেই রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার পাশেই দাঁড়িয়েছে ভারত। অবিলম্বে ইউক্রেনে যুদ্ধ বন্ধ...

যুদ্ধ বন্ধে ক্ষমতা রয়েছে ভারতের, কৌশলী আমেরিকা

0
ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আর্জি জানানোর ক্ষমতা রয়েছে ভারতের। প্রধানমন্ত্রী নরেন্দ্র...

রাশিয়ার পাল্টা ইউক্রেনের ড্রোন হামলা, মৃত ৪

0
রাশিয়ার এবার পাল্টা ইউক্রেনের ড্রোন হামলায় দুই শিশু-সহ ৪ জনের মৃত্যু হয়েছে। শনিবারই ইউক্রেনের খারকভে...