Wednesday, August 17, 2022
জাতীয় সংবাদভূগর্ভস্থ জলে ইউরেনিয়ামের খোঁজ, আতঙ্ক বিহারে 

ভূগর্ভস্থ জলে ইউরেনিয়ামের খোঁজ, আতঙ্ক বিহারে 

ভূগর্ভস্থ জলে প্রচুর পরিমানে ইউরেনিয়ামের খোঁজ মেলায় আতঙ্ক ছড়িয়েছে বিহারে। ইতিমধ্যেই নালন্দা, নওদা, কাতিহার, বৈশালী, গয়া, আওরঙ্গবাদ সহ ১০ জেলার ভূগর্ভস্থ জলের নমুনা সংগ্রহ করে লখনউয়ের কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল বোর্ডে পাঠানো হয়েছে।
১০টি জেলা থেকে প্রায় ১০০টি নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল বোর্ড-এর ডিরেক্টর ঠাকুর ব্রহ্মানন্দ সিংহ এই বিষয় উদ্বেগ প্রকাশ করে বলেছেন, জলে কতটা পরিমানে ইউরেনিয়াম রয়েছে তার উপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। এই বিষয়ে কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল বোর্ড, বিহার সরকার এবং জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া যৌথভাবে পর্যালোচনা করছে। তবে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড-এর তরফে এখনও পর্যন্ত পানীয় জলে কতটা ইউরেনিয়াম থাকলে স্বাভাবিক সে বিষয়ে কিছু জানায়নি। তবে বিহারের পরিবেশ দূষণ পর্ষদের চেয়ারম্যান অশোককুমার ঘোষ জানিয়েছেন, জলে ইউরেনিয়াম দূষণ মানুষের শরীরে ক্যান্সারের মোট কঠিন রোগ সৃষ্টি করতে পারে। উল্লেখ্য, হু-এর রিপোর্ট অনুযায়ী, পানীয় জলে প্রতি লিটারে ৩০ মাইক্রোগ্রাম ইউরেনিয়াম থাকা স্বাভাবিক।

More News

 আরজেডি পদ বেশি হলেও স্বরাষ্ট্র নীতীশের   

0
 আরজেডিকে বেশি পদ ছাড়লেও স্বরাষ্ট্র দফতর নিজের হাতেই রেখেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। মুখ্যমন্ত্রী পদে শপথ...

বিহারের মন্ত্রিসভায় কংগ্রেসের ৩ মন্ত্রী 

0
বিহারের নতুন নীতীশ কুমার সরকারে কংগ্রেস তিনটি মন্ত্রী পদ পাবে। এমনটাই জানিয়েছেন এআইসিসি র রাজ্য ইনচার্জ...

বিহারের স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব

0
ক্ষমতার পালাবদলের পরেই বিহার বিধানসভার স্পিকার বিজয় কুমার সিনহাকে সরাতে উদ্যোগী হয়েছেন নীতীশ কুমার -তেজস্বী যাদবরা। রাজ্যের...